রাজধানী ঢাকার নদীগুলো বাঁচাতে বিশ্ব ব্যাংকের দ্বারস্থ হয়েছে বাংলাদেশ। ঢাকা শহরকে বাসযোগ্য করতে এবং এর চারপাশে থাকা নদীগুলো পুনরুদ্ধারের মাধ্যমে সৌন্দর্যবর্ধনে সংস্থাটির কাছে ঋণ চাইছে বাংলাদেশ।

বুধবার (১২ অক্টোবর) ওয়াশিংটনে বিশ্ব ব্যাংকের বাংলাদেশ অফিস থেকে এ তথ্য জানা গেছে।

এ লক্ষ্যে ‘ঢাকা ট্রান্সফরমেশন পার্টনারশিপ : টেকনিক্যাল অ্যাসিসট্যান্স (টিএ) টু ডিজাইন এন আম্রেলা ইনভেস্টমেন্ট প্রোগ্রাম ফর দ্যা রেস্টোরেশন অব দ্যা রিভার সারাউন্ডিংস ঢাকা সিটি’ বিষয়ক একটি প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মাধ্যমে বিশ্ব ব্যাংকে প্রস্তাবটি জমা দেওয়া হয়।

প্রস্তাবে আম্রেলা ইনভেস্টমেন্ট কর্মসূচির আওতায় ঢাকা শহরের আশপাশের নদীগুলো পুনরুদ্ধারের জন্য একটি বিনিয়োগ কর্মসূচি ডিজাইন করতে বাংলাদেশ প্রযুক্তিগত সহায়তা চেয়েছে।

বিশ্ব ব্যাংকের বাংলাদেশ অফিস জানায়, এ কর্মসূচির (ইউআইপি) নকশা করার জন্য বিশ্ব ব্যাংক একটি প্রযুক্তিগত সহায়তা দেবে। যার মাধ্যমে নদীগুলো পুনরুদ্ধারের মাধ্যমে ঢাকাকে বাসযোগ্য নগরী হিসেবে গড়ে তোলা হবে। এ বিষয়ে পরামর্শমূলক পরিষেবা দেওয়ার জন্য একটি আন্তর্জাতিক গ্রুপের সঙ্গে চুক্তি হয়েছে।

বিশ্ব ব্যাংকে বাংলাদেশ জানিয়েছে, নদী পুনরুদ্ধার একটি জটিল বিষয়। এখানে অনেক সেক্টর এবং স্টেকহোল্ডার জড়িত রয়েছে। বিশ্ব ব্যাংকের সঠিক পরিকল্পনায় সমন্বিত নদী ব্যবস্থাপনার জন্য একটি সামগ্রিক কৌশল এবং একটি সময়োপযোগী পদ্ধতির প্রয়োজন।

টেকনিক্যাল প্রকল্পের উদ্দেশ্য হলো প্রস্তাবিত আম্রেলা প্রকল্প ঢাকার নদীগুলোর জন্য নকশা এবং সিদ্ধান্ত গ্রহণের সুবিধা দেবে। চলমান প্রচেষ্টার ওপর একটি বেসলাইন মূল্যায়ন, সমাধানের জন্য দিক-নির্দেশসহ একটি সামগ্রিক কৌশলের বিকাশ প্রয়োজন। নদীগুলোর অধীনে প্রকল্পগুলোকে আরও ভালোভাবে অগ্রাধিকার, সারিবদ্ধ এবং বাস্তবায়নের জন্য একটি রোডম্যাপ দরকার। টিএ (টেকনিক্যাল অ্যাসিসটেন্স) মূলত এই কৌশলগত পরিকল্পনা উন্নত করতে সহায়তা করবে।

টিএ প্রকল্পের আওতায় ডেটা সংগ্রহ, স্টেকহোল্ডারদের পরামর্শ, প্রাতিষ্ঠানিক প্রেক্ষাপট এবং আইনি কাঠামো পর্যালোচন করা হবে। বিদ্যমান প্রাসঙ্গিক পরিকল্পনা এবং প্রকল্পগুলোর মূল্যায়ন, সামগ্রিক ঢাকার চারপাশের নদী পরিকল্পনার অবস্থা হালনাগাদ করা হবে। নদীগুলোর নকশা করার জন্য একটি আদর্শ পদ্ধতির প্রস্তাব করা হবে। ভবিষ্যৎ বিনিয়োগকে অগ্রাধিকার দেওয়ার জন্য একটি হাতিয়ার হিসেবে আম্রেলা প্রকল্প গ্রহণ করা হবে। নদী পুনরুদ্ধারে সরকারের যৌথ প্রচেষ্টাকে একত্রিত করতে একটি রোডম্যাপ তৈরিতে সহায়তা করবে বিশ্বব্যাংক।

এসআর/এমএইচএস