ডিমের দামবৃদ্ধিকে যৌক্তিক বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

তিনি বলেছেন, মুরগির খাবারের দাম অনেকগুণ বেড়েছে। সেই হিসাবে ডিমের দাম বাড়াটা অযৌক্তিক নয়।

শুক্রবার (১৪ অক্টোবর) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে বিশ্ব ডিম দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

শ ম রেজাউল করিম বলেন, প্রায় সময়-ই শুনে থাকি, বাজারে নানা সিন্ডিকেট আছে। এক্ষেত্রে বিষয় হলো, বাজার ব্যবস্থাপনা আমাদের মন্ত্রণালয়ের অধীনে নয়। এটা বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্ব। আমরা তাদের বলব কঠোরভাবে যেন এটাকে নিয়ন্ত্রণ করা হয়।

সতর্ক করে তিনি বলেন, জনগণকে জিম্মি করে যদি বাজার নিয়ন্ত্রণের চেষ্টা করা হয় বা দাম বাড়ানো হয়, তাহলে আমরা ব্যবস্থা নেব।

ডিমের দাম প্রসঙ্গে রেজাউল করিম বলেন, ডিমের দাম বেড়েছে, এর পেছনে অন্যতম কারণ হলো খাবারের দাম বেড়েছে। প্রতি পিস ডিমে যে পরিমাণ খরচ হয়, ব্যবসায়ীদের তো সেটি হিসাব করেই বিক্রি করতে হবে। তারা তো দিনের পর দিন লস দিয়ে বিক্রি করতে পারবে না। আমরাও তাদের এই খাত থেকে হারিয়ে যেতে দেবো না।

তিনি আরও বলেন, কিছুদিন আগেও দেখেছি ডিম মজুত করে দাম বাড়ানো হয়েছে। তারপর যখন সরকার এ বিষয়ে হুংকার দিয়েছে, তখন আবার কমিয়েছে। এছাড়া ভোক্তা অধিকারও কিন্তু তাদের অভিযানে অনেক ডিম মজুতদারের সন্ধান পেয়েছে।

মন্ত্রী বলেন, অতি মুনাফা লোভীদের আমরা ছাড় দেবো না। এটি নিয়ে আমরা কাজ করছি। আমরা গণমাধ্যমের সহযোগিতা চাই। তারা যদি বর্তমান বাজার ও ডিম উৎপাদনকারীদের খরচ তুলনামূলকভাবে বিশ্লেষণ করে মানুষের মধ্যে প্রচার করে, তাহলে এটা নিয়ে কোনো বিশৃঙ্খলা থাকবে না।

এসময় মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশিদ বলেন, ডিমের উৎপাদন বাড়াতে হলে, খামারের আকার বাড়াতে হবে। একইসঙ্গে প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। তাহলে ভোক্তা পর্যায়ে ডিম সহজলভ্য হবে।

দাম বাড়ার কারণ প্রসঙ্গে তিনি বলেন, অনেক হাত বদলের কারণে ডিমের দাম বেড়ে যাচ্ছে। আমাদের হিসাব মতে, বর্তমানে একটি ডিমের উৎপাদন খরচ ৯.২৫ টাকা। যদিও বলা হয়ে থাকে সাড়ে ১০ টাকা। উৎপাদকরা বলছেন, তাদের পলিসি সাপোর্ট দেওয়া হলে উৎপাদন খরচ কমানো সম্ভব। আমরা চাই আপনারা প্রস্তাবনা নিয়ে আসুন। আমরা সর্বাত্মক সহযোগিতা করব।

সাংবাদিকদের উদ্দেশে প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মনজুর মোহাম্মদ শাহজাদা বলেন, ডিমের দাম আরেকটু স্বাভাবিক হতে পারে। সাংবাদিক বন্ধুরা আপনারা খতিয়ে দেখেন প্রতি পিস ডিমের উৎপাদন খরচ কত হয়। তাহলে ডিমের দাম নিয়ে আর জনমনে সন্দেহ থাকবে না।

টিআই/এমএইচএস