নীতি-নৈতিকতার সঙ্গে কখনো কম্প্রোমাইজ (আপস) করেননি বলে দাবি করেছেন মেয়াদ শেষ হওয়ার আগেই অবসরে পাঠানো তথ্য ও সম্প্রচার সচিব মো. মকবুল হোসেন।

সোমবার (১৭ অক্টোবর) সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এ দাবি করেন তিনি।

এ সময় তার বিরুদ্ধে ওঠা সরকারবিরোধীদের সঙ্গে যোগাযোগের অভিযোগ অস্বীকার করেন মো. মকবুল হোসেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তারেক রহমানকে আমি সরাসরি কখনো দেখিইনি। 

বিভিন্ন অভিযোগ প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, কোনো বিষয় যদি আপনাদের নলেজে আসে তাহলে পত্রিকায় প্রকাশ করবেন এবং খুঁজে বের করে প্রশ্ন করবেন।

আবেগাপ্লুত হয়ে বিদায়ী সচিব বলেন, এমন পরিস্থিতির জন্য আমি কখনো প্রস্তুত ছিলাম না। সবাই ভালো থাকবেন, দোয়া করবেন।

এদিকে, মো. মকবুল হোসেনকে চাকরি থেকে অবসরে পাঠানোর অন্তর্নিহিত কারণ জানা নেই বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। সোমবার সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সভার শুরুতে তথ্যমন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, এটি বলতে পারবে জনপ্রশাসন মন্ত্রণালয়।

তথ্য ও সম্প্রচার সচিব মো. মকবুল হোসেনকে চাকরি থেকে অবসরে পাঠিয়ে রোববার (১৬ অক্টোবর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।

রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. মকবুল হোসেনকে সরকারি চাকরি আইন ২০১৮-এর ধারা ৪৫ অনুযায়ী জনস্বার্থে সরকারি চাকরি থেকে অবসর দেওয়া হলো। 

২০২৩ সালের ২৫ অক্টোবর অবসরে যাওয়ার কথা ছিল মকবুল হোসেনের। 

এসএইচআর/জেডএস