শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্রের নামে ‘শেখ রাসেল জাতীয় মেধা সম্পদ একাডেমি’ প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

মঙ্গলবার (১৮ অক্টোবর) শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘শেখ রাসেল দিবস ২০২২’ উপলক্ষে আয়োজিত দোয়া মাহফিল ও আলোচনা সভায় শিল্পমন্ত্রী এ কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, সরকারের উন্নয়ন অভিযাত্রার সাহসী সারথি হিসেবে গত এক যুগে শিল্প উদ্যোক্তাদের স্বার্থ সুরক্ষায় বেশ কিছু আইন ও বিধিমালা প্রণয়ন করা হয়েছে। শেখ রাসেল জাতীয় মেধাসম্পদ একাডেমি প্রতিষ্ঠার মাধ্যমে বুদ্ধিবৃত্তিক সম্পত্তি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তাদের দক্ষতা ও স্বচ্ছতা বৃদ্ধিসহ পরিসেবার মান উন্নয়ন সহজ হবে।

তিনি বলেন, ১৯৭৫ সালে ঘাতকরা বঙ্গবন্ধুকে সপরিবারে নির্মমভাবে হত্যা করে। এমনকি তারা অন্তঃসত্ত্বা নারী ও শিশুদেরও রেহাই দেয়নি। এ ধরনের নির্মমতার উদাহরণ পৃথিবীর ইতিহাসে বিরল।

শিল্প সচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। এ সময় শিল্প মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী এবং মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর ও সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।

এর আগে, শিল্পমন্ত্রীর নেতৃত্বে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়। পরে কেক কাটা হয় এবং শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে দুঃস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়।

এসআই/ওএফ