যথাযোগ্য মর্যাদায় শহীদ শেখ রাসেল দিবস উদযাপন করেছে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী (ভিডিপি)। ‘শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত নির্ভীক’─ এই প্রতিপাদ্যকে ধারণ করে মঙ্গলবার (১৮ অক্টোবর) বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়েছে।

বাংলাদেশ আনসার ও ভিডিপির সদর দপ্তর, আনসার ও ভিডিপি একাডেমিসহ মাঠ পর্যায়ে সব রেঞ্জ, আনসার ব্যাটালিয়ন, জেলা, জোন, ভিটিসি ও উপজেলা কার্যালয়সমূহে দিবসটি উদযাপন করা হয়। সদর দপ্তরে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসটি উদযাপন কার্যক্রমের শুভ সূচনা করেন বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান, এনডিসি, পিএসসি।

এ সময় বাহিনীর অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল খোন্দকার ফরিদ হাসান, বিজিবিএম, পিবিজিএম (বার), এনডিসি, উপ-মহাপরিচালক (অপারেশনস্) এ কে এম জিয়াউল আলমসহ পরিচালকবৃন্দ ও বাহিনীর বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

এদিন সকালে বাহিনীর সব পর্যায়ের কার্যালয়ের পক্ষ থেকে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর সব সদস্যদের উপস্থিতিতে আলোচনা সভার আয়োজন এবং শেখ রাসেল এর জীবন সম্পর্কে একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

ভাষা শহীদ আব্দুল জব্বার আনসার ভিডিপি স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা অনুষ্ঠান ছাড়াও এক বর্ণাঢ্য র‌্যালি ও ছবি অঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। 

শেখ রাসেল অকালে ঝরে গেলেও তার অপ্রস্ফুটিত স্বপ্ন ঝরে যায়নি। তার স্বপ্ন বাংলাদেশের প্রতিটি শিশুর সোনার বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ের মধ্য দিয়ে বিকশিত হচ্ছে এবং ভবিষ্যতেও হবে বলে মন্তব্য করেন বাহিনীর মহাপরিচালক।

এমএ