নিজস্ব ল্যাব না থাকা, কাপড়ের রং ব্যবহার করা, ওজনে কম দেওয়া, ময়লা আবর্জনা ও অপরিষ্কার পরিবেশে শিশু খাদ্য উৎপাদনসহ নানা অনিয়মের দায়ে ইয়াম্মি ফুড অ্যান্ড বেভারেজকে সাড়ে ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার (১৯ অক্টোবর) গাজীপুর জেলার টঙ্গী পশ্চিম থানা এলাকায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে এ জরিমানা করা হয়। অভিযান পরিচালনা করেন অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল।

অভিযান প্রসঙ্গে আব্দুল জব্বার মণ্ডল বলেন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক নির্দেশনায় দেশব্যাপী ভোক্তা-অধিকার বিরোধী অভিযান চলছে। এরই অংশ হিসেবে টঙ্গী পশ্চিম থানা এলাকায় তদারকিমূলক অভিযান পরিচালনা করা হয়। এ সময় ইয়াম্মি ফুড অ্যান্ড বেভারেজে রোবো ড্রিঙ্কস, ওরেঞ্জকো ড্রিঙ্কস, ফ্রুটি ম্যাংগো ড্রিঙ্কস, শাহী ম্যাংগো ফ্রুট, ম্যাজিক এডিবেল জেল, লিচু ড্রিঙ্কস, ফ্রাইড পিয়াস, স্পেশাল চানাচুর, জিরো চিপস, ও’ইয়েস চিপস, পটেটো চিপসসহ বিভিন্ন রকমের শিশুখাদ্য উৎপাদন ও প্রক্রিয়াকরণে অনিয়ম প্রমাণিত হয়। 

এছাড়াও নিজস্ব কোনো ল্যাব না থাকা, টেক্সটাইল কালার ব্যবহার করা, ওজনে কম দেওয়া, ময়লা আবর্জনা ও অপরিষ্কার অপরিচ্ছন্ন পরিবেশে এসব শিশু খাদ্য উৎপাদন, প্রক্রিয়াকরণ ও সংরক্ষণ করা ইত্যাদি অপরাধে প্রতিষ্ঠানটিকে ৩ লাখ ৫০ হাজার টাকা জরিমানাসহ জনস্বার্থে প্রতিষ্ঠানটির কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে অধিদপ্তরের প্রধান কার্যালয়ে সশরীরে উপস্থিত হয়ে কেন প্রতিষ্ঠানটির ট্রেড লাইসেন্স বাতিলসহ অন্যান্য আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে না তার ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

টিআই/এসকেডি