স্পোর্টস ওটিটি প্ল্যাটফর্ম র‍্যাবিটহোল এবং ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা ২০২২ সহ মোট ৬৮টি প্রতিষ্ঠান বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড পেয়েছে।

সোমবার (৩১ অক্টোবর) রাতে রাজধানীর একটি হোটেলে আট ক্যাটাগরির ৩৬টি সাব-ক্যাটাগরিতে নির্বাচিত প্রতিষ্ঠানগুলোর হাতে পুরষ্কার হিসেবে ক্রেস্ট ও সনদ তুলে দেওয়া হয়।

বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি রাসেল টি আহমেদ।

এ সময় উপস্থিত ছিলেন- বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২২-এর আহ্বায়ক ও বেসিস অ্যাডভাইজরি স্ট্যান্ডিং কমিটির সভাপতি এম রাশিদুল হাসান, প্রধান বিচারক ও বেসিস প্রেসিডেন্টস অ্যাডভাইজরি কমিটির সদস্য আবদুল্লাহ এইচ কাফি এবং বেসিস অ্যাডভাইজরি স্থায়ী কমিটির সদস্য লিয়াকত হোসেন।

দেশের তথ্যপ্রযুক্তি খাতের উদ্ভাবনীমূলক পণ্য ও সেবা প্রকল্পগুলোর স্বীকৃতি প্রদান হিসেবে এ বছর ৬৮টি প্রতিষ্ঠানকে পুরষ্কার দেওয়া হয়েছে। এর মধ্যে ২১টি চ্যাম্পিয়ন ও ২০টি প্রতিষ্ঠান উইনার ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে। পুরস্কার প্রাপ্ত সেরা প্রকল্পগুলো এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় তথ্যপ্রযুক্তি খাতের অস্কার হিসেবে খ্যাত অ্যাপিকটা অ্যাওয়ার্ডসের আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। পুরস্কার প্রাপ্তদের সবাইকে তিনি অভিনন্দন জানান।

বিশেষ অতিথির বক্তব্যে এফবিসিসিআিইয়ের সভাপতি জসিম উদ্দিন বলেন, করোনার সময় ই-কমার্স প্লাটফর্মগুলো বেশ সাড়া ফেলেছে। এছাড়া এনবিআর, কাস্টমস, পোর্টকে ডিজিটাল সেবার আওতায় আনা গেলে আমাদের ব্যবসা সহজ হবে। তবে পুরোনো নিয়মগুলোও ফেলে দেওয়া যাবে না।

সভাপতির বক্তব্যে বেসিসের প্রেসিডেন্ট রাসেল টি আহমেদ বলেন, বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডের মাধ্যমে আমরা সারা দেশের উদ্ভাবনী ও সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি পণ্য ও সেবাগুলোকে বাছাই করি। তাদের স্বীকৃতি ও উৎসাহ প্রদানের লক্ষ্যে পুরস্কার প্রদান করা হয়। এসব পণ্য ও সেবা দেশের পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনে আমাদের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা প্রকাশ করে।

তিনি বলেন, এবারের আয়োজনে ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে কার্যকরী প্রকল্পগুলোকে বিশেষভাবে বিবেচনা করা হয়েছে। পুরস্কার পাওয়া সেরা প্রকল্পগুলো বরাবরের মতো এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় তথ্যপ্রযুক্তি খাতের অস্কার হিসেবে খ্যাত অ্যাপিকটা অ্যাওয়ার্ডসের আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেবে।

এমআই/এমএইচএস