ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, বাংলাদেশ পুলিশ চ্যালেঞ্জ মোকাবিলায় কখনোই ব্যর্থ হয় না। মহান স্বাধীনতার সশস্ত্র যুদ্ধের প্রথম প্রতিরোধকারীর গৌরবময় অংশীদার পুলিশ। সেই ৭১ থেকে আজ পর্যন্ত যেকোনো ক্রান্তিলগ্নে পুলিশ দেশের স্বাধীনতার সার্বভৌমত্ব ক্ষুণ্ন হতে দেয়নি।

ডিএমপির কমিশনার হিসেবে দায়িত্ব গ্রহণের পর রোববার (৬ নভেম্বর ) সকালে মিরপুর পাবলিক অর্ডার ম্যানেজমেন্ট (পিওএম) পুলিশ লাইন্সে সর্ব স্তরের পুলিশ সদস্যদের সঙ্গে এক বিশেষ কল্যাণ সভায় তিনি এ কথা বলেন।

ফোর্সের মানসিক শক্তি ও ইচ্ছা থাকলে যেকোনো অজেয়কে জয় করা সম্ভব উল্লেখ করে ডিএমপি কমিশনার বলেন, এজন্য ফোর্সের সঙ্গে কখনো সন্তান, কখনো ভাই, কখনো বন্ধুর মতো মিশতে হবে। তাদের ইচ্ছা শক্তিকে কাজে লাগাতে হবে। আবার দায়িত্ব পালনের সময় কমান্ডারের অবস্থানটা ধরে রাখতে হবে। কনস্টেবল থেকে আইজিপি সকলে পুলিশ, সবাই একটি পরিবার। শরীরের কোনো অঙ্গে আঘাত পেলে যেমন পুরো শরীরটা কষ্ট পায় তেমনি কনস্টেবলের গায়ে আঘাত লাগলে সেটা কমিশনারের গায়ে লাগে। পুলিশের ইজ্জত রক্ষা করতে হবে; ইউনিফর্মের সম্মান রক্ষা করতে হবে।

তিনি বলেন, দায়িত্ব পালন করতে গিয়ে কোনো বিপদ-আপদ এলে বা ব্যক্তিগত কিংবা পারিবারিক সমস্যায় সবসময় পাশে থাকব। তবে ইউনিফর্মের আড়ালে কোনো অপরাধে জড়িয়ে পড়লে কোনো ছাড় দেওয়া হবে না। পুলিশ সদস্যদের এমনভাবে দায়িত্বপালন করা উচিত যেন অবসরে যাওয়ার পরেও মানুষ তাদের মনে রাখে।

পুলিশের বিভিন্ন অবদান তুলে ধরে তিনি আরও বলেন, ১৩/১৪ এর অগ্নিসংযোগ, বোমা হামলা, জঙ্গি বা কোভিডের মতো প্রাকৃতিক মহামারি কোনো কিছুই পুলিশের মনোবলে চিড় ধরাতে পারেনি। সরকার যখন যে দায়িত্ব দিয়েছে তা অত্যন্ত নিষ্ঠা ও সফলতার সঙ্গে পালন করেছে এবং আগামীতেও করবে।

এমএসি/এমএ