স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, ছাদ কৃষি করলে খাদ্যের চাহিদা পূরণ হওয়ার পাশাপাশি অর্থনৈতিক উন্নয়ন হবে। ছাদ কৃষি পরিবেশগত উন্নয়নেও ভূমিকা রাখবে। এটা করতে অবশ্যই চ্যালেঞ্জ রয়েছে। নিয়ম মেনে চ্যালেঞ্জগুলো মোকাবিলা করতে হবে। তাহলেই ছাদ কৃষি নিরাপদ হবে।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর গুলশান নগর ভবনে ‘নিরাপদ ছাদ কৃষি’ বিষয়ে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তাজুল ইসলাম বলেন, প্রতিটি উন্নয়নের সঙ্গে কিছু বিপরীত প্রতিক্রিয়া থাকে। উন্নয়নকে টেকসই করতে হলে সেই প্রতিক্রিয়াগুলো সঠিকভাবে দক্ষতার সঙ্গে ব্যবস্থাপনা করতে হবে। আমাদের দেশে একসময় যানজট ছিল না কারণ তখন দেশে গাড়ির সংখ্যা অনেক কম ছিল। দেশের উন্নয়নের সঙ্গে সঙ্গে গাড়ির সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। এর ফলে যানজটও বেড়েছে। সঠিক ট্রাফিক ম্যানেজমেন্টের মাধ্যমে এটি ব্যবস্থাপনা করতে হবে। তেমনি ছাদ বাগান ও ছাদ কৃষির সঙ্গেও যুক্ত চ্যালেঞ্জগুলো সঠিকভাবে মোকাবিলা করতে হবে।

ছাদ কৃষি চমৎকার উদ্যোগ। আমি এটি সমর্থন করি এবং ছাদ কৃষিতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সার্বিক সহায়তা প্রদান করা হবে বলেও উল্লেখ করেন স্থানীয় সরকার মন্ত্রী। পরে স্থানীয় সরকার মন্ত্রী এবং ডিএনসিসি মেয়র  অংশগ্রহণকারীদের সনদ প্রদান করেন। 

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান প্রমুখ।

এএসএস/এমএ