দক্ষিণ আফ্রিকায় অবস্থানকারী ২১ আগস্ট গ্রেনেড হামলার দুই আসামিকে ফেরত চেয়েছে বাংলাদেশ। তারই পরিপ্রেক্ষিতে দেশটির কাছ থেকে সহযোগিতার আশ্বাস মিলেছে।

মঙ্গলবার (২২ নভেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক ডেপুটি মিনিস্টার মাসেগো ডিলামিনির সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। 

বৈঠক শেষে প্রতিমন্ত্রী বলেন, দক্ষিণ আফ্রিকায় ২১ আগস্টের গ্রেনেড হামলার দুজন আসামি পালিয়ে রয়েছেন বলে আমরা জানতে পেরেছি। এর মধ্যে একজনের অবস্থান সম্পর্কে আমরা নিশ্চিত। তাকে ফিরিয়ে আনার বিষয়ে এখনই বিস্তারিত জানাতে চাই না। বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে এবং তাকে ফিরিয়ে দেওয়ার ক্ষেত্রে দক্ষিণ আফ্রিকা সহযোগিতা করবে বলে তারা নিশ্চিত করেছেন।

শাহরিয়ার আলম জানান, দক্ষিণ আফ্রিকার মন্ত্রীর মাসেগো ডিলামিনির সঙ্গে কয়লা আমদানিতে সহযোগিতা পেতে আলোচনা হয়েছে। 

মাসেগো ডিলামিনি বলেন, বাংলাদেশ এবং দক্ষিণ আফ্রিকার অর্থনীতি ও ইতিহাসের অনেক মিল রয়েছে। জননেতা নেলসন ম্যান্ডেলা ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জনগণের মুক্তির জন্য লড়াই করেছেন। তারা দুজনেই দীর্ঘদিন জেল খেটেছেন।

তিনি বলেন,  ২০২৪ সালে দুই দেশের সম্পর্কের ৩০ বছর পূর্তি হবে। আমরা অর্থনৈতিক, সামাজিক এবং নিরাপত্তা বিষয়ে সহযোগিতা বৃদ্ধি করতে চাই।

দুই দেশের মধ্যে জ্বালানি সহযোগিতা নিয়ে মন্ত্রী ডিলামিনি বলেন, দুই দেশের মধ্যে আমরা ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে সহযোগিতা আরও বাড়াতে চাই। এনার্জি খাতেও সহযোগিতা বাড়ানো যেতে পারে। আমাদের দেশে কয়লার ব্যবহার কমাতে চাই এবং এজন্য নবায়নযোগ্য জ্বালানি নিয়ে বাংলাদেশের অভিজ্ঞতা আমরা জানতে চাই।

এনআই/কেএ