ভ্রমণপিপাসুদের উৎসাহ জোগানোর পাশাপাশি পর্যটন শিল্পের প্রচার-প্রসারে শুরু হয়েছে তিন দিনব্যাপী বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো-২০২২।

আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপোর দ্বিতীয় দিন শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় দর্শনার্থী, ভ্রমণপিপাসু, উৎসুক মানুষের পদচারণয় জমে উঠেছে পর্যটন মেলা। পর্যটন মেলায় স্থানীয় ভ্রমণসহ অন্যান্য দেশের ভ্রমণের প্যাকেজ জানতে যেমন দর্শনার্থীরা ভিড় করছেন, তেমনি ওমরাহ প্যাকেজ নিয়ে আয়োজিত স্টলগুলোতেও দর্শনার্থীদের ব্যাপক উপস্থিতি দেখা গেছে।

আরও পড়ুন>>ছুটির দিনে জমেছে ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো

ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপোতে বিভিন্ন ট্যুর ট্রাভেল এজেন্সিগুলো আকর্ষণীয় ওমরাহ প্যাকেজ নিয়ে মেলায় হাজির হয়েছেন। এদের মধ্যে স্টার হলিডে নামক ট্রাভেল এজেন্সি ১৫ দিনের ওমরাহ প্যাকেজ দিচ্ছে ১ লাখ ৫৫ হাজার টাকায়। এছাড়া ১৫ দিনের প্রিমিয়াম ওমরাহ প্যাকেজের মূল্য তারা নির্ধারণ করেছে ১ লাখ ৭৫ হাজার টাকা।

স্টার হলিডের প্রধান নির্বাহী পরিচালক তয়েবুর রহমান জুনায়েদ জানান, আমাদের প্যাকেজগুলোতে এই মেলা উপলক্ষে ৫ হাজার টাকা ছাড় আমরা দিচ্ছি।  এছাড়া আমাদের রমাদান ইতিকাফ প্যাকেজ রয়েছে মক্কা মদিনা মিলে। সেটার মূল্য ধরা হয়েছে ১ লাখ ৪০ হাজার টাকা এখানেও ৫ হাজার টাকা ডিসকাউন্ট দেওয়া হচ্ছে মেলা উপলক্ষে। মেলায় অন্যান্য ভ্রমণের যেমন আগ্রহী মানুষরা আসছেন,  তেমনি আমাদের স্টলগুলোতে ওমরাহ প্যাকেজের খোঁজ নিতে অনেক মানুষ আসছেন।

এদিকে আল মক্কা ট্রাভেলস ওমরাহর জন্য ৩ ধরনের প্যাকেজ নিয়ে মেলায় উপস্থিত হয়েছে। তাদের প্যাকেজের মধ্যে ইকোনমি প্যাকেজের মূল্যে ১ লাখ ৪০ হাজার,  স্ট্যান্ডার ১ লাখ ৬০ হাজার এবং প্রিমিয়ার প্যাকেজ মূল্যে ধরা হয়েছে ১ লাখ ৯৫ হাজার টাকা।

আল মক্কা ট্রাভেলসের এক্সিকিউটিভ খোরশেদ আলম জানান, আমাদের প্যাকেজগুলোর আওতায় এয়ার লাইন্স টিকিট, ওমরাহ ভিসা, সেখানে পরিবহন ব্যবস্থা, সার্বক্ষণিক গাইড, ইন্টারনেটের সুবিধাসহ আমাদের প্যাকেজ সাজানো হয়েছে। সাধারণ মানুষ ওমরাহ প্যাকেজ খুব আগ্রহ দেখাচ্ছেন এই মেলায়।

আল মক্কা ট্রাভেলসে ওমরাহ প্যাকেজের খোঁজ নিতে এসেছেন বেসরকারি চাকরিজীবী সাইদুর রহমান ও তার স্ত্রী আমেনা খাতুন। সাইদুর রহমান বলেন, আজ মেলায় এসেছি মূলত ওমরা হজে যাওয়ার খোঁজ খবর নিতে। ওমরা হজে যাওয়ার মন স্থির করেছি আমি আর আমার স্ত্রী তাই বিভিন্ন স্টল ঘুরে খোঁজ নিলাম। তবে আজ একটা জিনিস লক্ষ্য করলাম ভ্রমণপিপাসুদের মেলায় যেমনি ভিড় রয়েছে তেমনি ওমরা হজে যাওয়ার জন্যও অনেক মানুষ আগ্রহী আছে, তাই তো এদের স্টলগুলোতেও প্রচুর ভিড় দেখা যাচ্ছে।

আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৩ দিনব্যাপী বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো-২০২২ এ ভারত, মালয়েশিয়া, ভুটান, নেপাল, মালদ্বীপ, ওমান, শ্রীলঙ্কা, তুরস্ক, আজারবাইজান, কোরিয়া, ভিয়েতনাম, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাতসহ ১৫টির বেশি দেশ থেকে এয়ার লাইন্স, হসপিটাল, ট্যুরিজম বোর্ড, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, হোটেল, রিসোর্ট, ক্রুজ লাইনার, ডেস্টিনেশন ম্যানেজমেন্ট কোম্পানি এবং অন্যান্য ট্রাভেল ও ট্যুরিজম খাত সংশ্লিষ্ট সেবা দানকারী প্রতিষ্ঠান অংশগ্রহণ করছেন।

বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপোটির আয়োজন করেছে অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)। এবারের আয়োজনে টাইটেল স্পন্সর হিসেবে রয়েছে দেশের আকাশে সদ্য ডানা মেলা এয়ার অ্যাস্ট্রা। আয়োজনটির নাম দেওয়া হয়েছে এয়ার অ্যাস্ট্রা-বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো। এছাড়া আয়োজনটির কো স্পন্সর হিসেবে রয়েছে ইউএস বাংলা এয়ারলাইন্স।

আয়োজকরা জানান, গতকাল শুরু হওয়া এই মেলে সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে সবার জন্য উন্মুক্ত থাকছে। এছাড়া ৩ দিনের মেলায় ৩টি বিষয়ে সেমিনার অনুষ্ঠিতও হচ্ছে। এক্সপোতে অংশগ্রহণের মাধ্যমে ট্রাভেল এজেন্ট ও ট্যুর অপারেটরদের মধ্যে ব্যবসায়িক সংযোগ ও সম্পর্ক তৈরি হবে এবং দেশের জনসাধারণ বিশ্বব্যাপী ভ্রমণের তথ্য প্যাকেজ ও এয়ার টিকেট সম্পর্কে জানতে তথ্য জানাতে পারছেন।

এএসএস/ এমএ