ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ক্যাম্পাস এলাকায় গতকাল বিশ্ববিদ্যালয়ের এক সাবেক শিক্ষকের ব্যক্তিগত গাড়ি চাপায় নারীর মৃত্যুতে শোক প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল। এছাড়াও ক্যাম্পাসে ব্যক্তিগত গাড়ির অবাধ চলাচল নিয়ন্ত্রণের দাবি জানিয়েছে দলটি।

শনিবার (৩ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের দপ্তর সম্পাদক মো. মাহমুদুল হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের সামনে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক শিক্ষক আজহার জাফর শাহ এর ব্যক্তিগত গাড়ির নিচে চাপা পড়ে এক নারীর নিহত হওয়ার ঘটনায় তীব্র ক্ষোভ ও শোক প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল। অনতিবিলম্বে জড়িতের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ এবং ভবিষ্যতে যেন এর পুনরাবৃত্তি না হয় সে জন্য ব্যক্তিগত গাড়ির অবাধ চলাচল বন্ধসহ গতিসীমা নিয়ন্ত্রণের জোর দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল।’

বিজ্ঞপ্তিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি খোরশেদ আলম সোহেল ও সাধারণ সম্পাদক আরিফুল ইসলামের বরাত দিয়ে বলা হয়, ‘গণমাধ্যম ও প্রত্যক্ষদর্শী সূত্রে আমরা জানতে পেরেছি নিহত নারীটি একটি ব্যক্তিগত গাড়ির নিচে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের সামনে চাপা পড়েন এবং বেপরোয়া গাড়িটি তাকে টেনেহিঁচড়ে নীলক্ষেতের মোড় পর্যন্ত নিয়ে যায়। উপস্থিত জনগণ তাকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।’

ক্যাম্পাসে আগ থেকেই ব্যক্তিগত গাড়ির অবাধ চলাচল নিয়ে সাধারণ শিক্ষার্থীদের মাঝে তীব্র ক্ষোভ ও অসন্তোষ রয়েছে উল্লেখ করে সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে ক্যাম্পাস এলাকায় ব্যক্তিগত গাড়ির অবাধ চলাচল বন্ধসহ সব প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল।


এইচআর/এফকে