বকেয়া বেতনের দাবিতে রাজধানীর মতিঝিল থানার কমলাপুরে মূল সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন গার্মেন্টস শ্রমিকরা। এতে করে ওই এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

সোমবার (৫ ডিসেম্বর) বিকেল ৪টার পর থেকে সড়কে কয়েকশ শ্রমিক অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন। 

তবে সর্বশেষ সন্ধ্যা সাড়ে ৭টার দিকে মালিকপক্ষের সঙ্গে শ্রমিক প্রতিনিধিদের আলোচনার পর দাবি আদায়ে সমঝোতা হয়েছে। কারখানা চালু ও দ্রুত সময়ের মধ্যে বেতন-ভাতা পরিশোধের শর্তে রাস্তা থেকে শ্রমিকরা অবরোধ তুলে নিয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

বিক্ষুব্ধ শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, দক্ষিণ কমলাপুর সরদার কমপ্লেক্সে অবস্থিত ইথিক্যাল টেক্সটাইল ফ্যাশনের প্রায় তিন শতাধিক কর্মচারী গত দুই মাস যাবৎ বেতন পাচ্ছেন না। এ কারণে তারা মানবিক জীবনযাপন করছেন। বাড়ি ভাড়া থেকে খাবার কিনতেও তাদের নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। 

গার্মেন্টসটিতে হেলপার হিসেবে কর্মরত টুটুল হাসান বলেন, মালিকপক্ষ অনেকদিন ধরে বেতন না দিয়ে টালবাহনা করছে। পাশাপাশি প্রতিষ্ঠানটি গত এক বছর ধরে বেতন ভেঙে ভেঙে দেওয়ায় আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে।

এদিকে দক্ষিণ কমলাপুর স্টেশন সংলগ্ন সড়ক ও মতিঝিল সংযোগ সড়কসহ আশপাশের সড়কে কয়েকশ শ্রমিকের অবস্থানের কারণে রাস্তায় যান চলাচল বিঘ্নিত হয়। এসময় যেকোনো ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয়।

মতিঝিল বিভাগের উপ-কমিশনার (ডিসি) হায়াতুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, মালিকপক্ষের সঙ্গে শ্রমিক প্রতিনিধিদের বৈঠক হয়েছে। সেখানে গার্মেন্টস কারখানা চালু করা ও দ্রুত সময়ের মধ্যে শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা পরিশোধের প্রতিশ্রুতি দিয়েছে মালিকপক্ষ। শ্রমিকরা সন্তুষ্ট হয়ে রাস্তা ছেড়ে দিয়েছেন। সড়কে এখন যানচলাচল স্বাভাবিক হয়েছে।

জেইউ/কেএ