গত ২৮ নভেম্বর অনুষ্ঠিত ১২টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ট্রাইব্যুনাল গঠন করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এ ট্রাইব্যুনালে ইউপি ভোটের চেয়ারম্যান, সংরক্ষিত সদস্য ও সাধারণ সদস্য পদের প্রার্থীদের নির্বাচনী বিরোধ সংক্রান্ত দরখাস্ত কিংবা আপিল গ্রহণ করে নিষ্পত্তি করা হবে।

ইসির আইন শাখার উপ-সচিব মো. আব্দুছ সালাম জানান, ভোটের ফলাফল গেজেট আকারে প্রকাশের ৩০ দিনের মধ্যে ট্রাইব্যুনালে অভিযোগ দায়ের করতে হবে। ট্রাইব্যুনাল সে অভিযোগ নিষ্পত্তি করবেন পরবর্তী ১৮০ দিনের মধ্যে। সেখানে সুবিচার না পেয়ে থাকলে নির্বাচনী আপিল ট্রাইব্যুনালে যাওয়া যাবে নির্বাচনী ট্রাইব্যুনালের দেওয়া রায়ের ৩০ দিনের মধ্যে। আপিল ট্রাইব্যুনাল সে অভিযোগ নিষ্পত্তি করবেন পরবর্তী ১২০ দিনের মধ্যে।

২৮ নভেম্বর চাঁদপুরে হাইমচরের চরভৈরবী, ফরিদগঞ্জ উপজেলার পাইকপাড়া দক্ষিণ; ভোলার চরফ্যাশন উপজেলার আসলামপুর ও ওমরপুর; কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলার জোড়কানন পূর্ব, জোড়কানন পশ্চিম, বারপাড়া, চৌয়ারা ও বিজয়পুর; গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার বনগ্রাম, জামালপুর ও কামারপাড়া ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

সংশ্লিষ্ট জেলার সিনিয়র সহকারী জজকে নিয়ে নির্বাচনী ট্রাইব্যুনাল এবং যুগ্ম জেলা ও দায়রা জজ এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নিয়ে গঠন করা হয়েছে নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল।

এসআর/এসকেডি