ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, তরুণ প্রজন্মের পড়া‌শোনার পাশাপাশি খেলাধুলার বিকল্প নেই। সুস্থ, সবল ও মাদকমুক্ত জাতি গঠনে খেলাধুলা অপরিহার্য।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে বঙ্গবন্ধু এ‌শিয়ান সেন্ট্রাল জোন ম্যানস ভ‌লিবল চ্যা‌লেঞ্জ কাপ-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আয়োজকরা জানান, বাংলা‌দেশ, শ্রীলঙ্কা, নেপাল ও কির‌‌গিজস্থান এ চার‌টি দে‌শ টুর্নামেন্টে অংশ নিয়েছে। আজকে থেকে শুরু হওয়া এই টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে ২৬ ডিসেম্বর।

আতিকুল ইসলাম বলেন, দেশজুড়ে ফুটবল ও ক্রিকেটের মতো ভলিবলকেও এগিয়ে নিতে কাজ করে যাচ্ছে বাংলাদে‌শ জাতীয় ভলিবল ফেডারেশন। ভলিবল খেলা‌কে চলমান রাখতে হবে। বয়সভিত্তিক প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। ভলিবলকে এগিয়ে নিতে স্কুল পর্যায়ে ছাত্র ও ছাত্রী উভয়ের জন্য ভলিবল খেলার আয়োজন করা হবে।

বাংলাদেশ জাতীয় ভলিবল ফেডারেশনের প্রেসিডেন্ট ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, হারিয়ে যাওয়া ভলিবল খেলাকে ফিরিয়ে আনতে চেষ্টা করছি। আমা‌দের সরকারপ্রধান প্রধানমন্ত্রী খেলা পছন্দ ক‌রেন, এটা দেশের জন্য সৌভাগ্যের। সম্প্রতি বাংলাদেশ জাতীয় অনূর্ধ্ব ২০ ভলিবল টিম কাতার, ইরাক ও চীনকে হারিয়ে এশিয়ায় পঞ্চম স্থান অধিকার করেছে। এর আগেও আমরা মালদ্বীপের সঙ্গে সিরিজ জয় করেছি। এই দেশগুলোকে হারানো খুবই চ্যালেঞ্জিং ছিল কিন্তু আমরা পেরেছি।

ডিএনসিসি মেয়র আরও বলেন, বাংলাদেশ ভলিবল টিমকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। দেশে ও বিদেশে তাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। বাইরের দেশগুলোর সঙ্গে খেলার সুযোগ করে দিচ্ছি। আমরা তাদের বাহরাইনে পাঠিয়েছি। কিছুদিন আগে ইরান থেকে ২১ দিনের প্রশিক্ষণ নিয়ে এসেছে। সঠিক প্রশিক্ষণ পেলে ভলিবলে বাংলাদেশ আরও ভালো করবে। ই‌তোম‌ধ্যে আন্তর্জাতিক মহলে বাংলাদেশের ভলিবল নিয়ে পর্যালেচনা শুরু হয়েছে। আগামী ২৭ থেকে ২৯ ডিসেম্বর বঙ্গবন্ধু এ‌শিয়ান সেন্ট্রাল জোন ম্যানস ও ওম্যানস আন্তর্জাতিক বিচ ভ‌লিবল চ্যাম্পিয়নশিপ-২০২২ শুরু হতে যাচ্ছে কক্সবাজারে। অলিম্পিক বাছাইয়ের খেলাও বাংলাদেশে আয়োজনের প্রস্তুতি চলছে। বিভিন্ন দেশ বাংলাদেশে এসে খেলবে।

অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেন, বিভিন্ন দেশকে নিয়ে আন্তর্জাতিক টুর্নামেন্টের আয়োজনের মাধ্যমে বিশ্বে বাংলাদেশের পরিচিত ও ভাবমূর্তি উজ্জ্বল হবে। ক্রিকেট ও ফুটবলের মতো ভলিবলেও বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা-১৬ আসনের সংসদ সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লাহ্সহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এএসএস/এসএম