পয়োবর্জ্যের সংযোগ সারফেস ড্রেনে, খালে বা লেকে দেওয়া বন্ধ করতে আজ থেকে অভিযান শুরু করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এ লক্ষ্যে ইতোমধ্যে পিকআপ ভরে কলা গাছ নিয়ে হাজির হয়েছে ডিএনসিসির কর্মীরা।

বুধবার গুলশান ২ এলাকায় ১১২ নম্বর রোড থেকে সংশ্লিষ্টদের সঙ্গে নিয়ে এ অভিযান শুরু করবেন ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম। বিষয়টি জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন।

জানা গেছে, গুলশান ২ এর ইস্ট গুলশান এলাকায় মেয়রের উপস্থিতিতে বাসা-বাড়ির পয়োবর্জ্যের সংযোগ সারফেস ড্রেনে, খালে বা লেকে দেওয়া বন্ধ করা হবে। সে কারণে পিকআপ ভরে কলা গাছ এনেছে ডিএনসিসির কর্মীরা। মেয়র এসে উপস্থিতি হওয়ার পর এই বিষয়ে সচেতনতামূলক অনুষ্ঠান পরিচালিত হবে। এরপরই লেকের সংযোগ দেওয়া পয়োবর্জ্যের সংযোগ সারফেস ড্রেনের অংশ কলাগাছ দিয়ে বন্ধ করা হবে। প্রথম দিকে এটি সচেতনামূলকভাবে করা হবে, পরবর্তীতে স্থায়ীভাবে এ কার্যক্রম পরিচালনা করা হবে।

এই অভিযানের কথা উল্লেখ করে সম্প্রতি ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, গুলশান, বারিধারা, বনানী, নিকেতন এসব লেকগুলোতে আমরা মাছ ছাড়তে গিয়েছিলাম কিন্তু সেখানে পানির দূষণের কারণে আমরা মাছ ছাড়তে পারিনি। জীব ও বৈচিত্র্য আনতে পারিনি। কারণ অভিজাত এলাকায় অভিজাত শ্রেণির মানুষরাই তাদের বাড়ির পয়োবর্জ্যের লাইন সরাসরি এখানে যুক্ত করে দিয়েছেন। এসব এলাকায় যাদের অবৈধভাবে লাইন দিয়ে রেখেছেন তাদের বিরুদ্ধে আমরা আগামী ৪ জানুয়ারি থেকে অভিযান শুরু করব। আমরা তালিকা তৈরি করেছি এখানে কেউ ছাড় পাবেন না। 

এএসএস/এমজে