মাদক মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক ইয়াবা ব্যবসায়ী মো. উজ্জল ওরফে উত্তম শাহা (৫৩) ও তার সাবেক স্ত্রী রত্নাকে ইয়াবাসহ গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন(র‌্যাব)।

বৃহস্পতিবার ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন র‌্যাব-২ সিনিয়র সহকারি পরিচালক (মিডিয়া) সিনিয়র এএসপি মো. ফজলুল হক।

তিনি জানান, গ্রেপ্তারদের বিরুদ্ধে পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য থানায় হস্তান্তর করা হয়েছে।

ঘটনা সম্পর্কে এএসপি মো. ফজলুল হক বলেন, ২০১৭ সালে ডিএমপি'র মিরপুর থানায় ১৯৯০ সনের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা (মামলা নং-৩৮) দায়ের হয়। ওই মামলার আসামি উজ্জল ও রত্না। তদন্ত শেষে তাদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে মামলার তদন্তকারী কর্মকর্তা।

পরবর্তীতে মামলাটির বিচার শেষে আসামি উজ্জল ও রত্নাকে যাবজ্জীবন সাজা প্রদান করে গ্রেপ্তারি পরোয়ানা ইস্যু করেন আদালত। 

এ পুলিশ কর্মকর্তা আরও জানান, আসামিদের গ্রেপ্তার করতে র‌্যাব-২ ছায়া তদন্ত শুরু করে এবং গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে। এরই ধারাবাহিকতায় র‌্যাব-২ এর একটি দল বৃহস্পতিবার (৫ জানুয়ারি) রাজধানীর রামপুরা এবং লালবাগ এলাকায় একাধিক অভিযান পরিচালনা করে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি উজ্জল ও তার সাবেক স্ত্রী রত্নাকে গ্রেপ্তার করে। এসময় উজ্জলের কাছ থেকে উদ্ধার করা হয় ১৬৫০ পিস ইয়াবা।

আটকদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, ২০১৭ সালে তারা বিপুল পরিমাণ ইয়াবাসহ গ্রেপ্তার হয়। এক বছর কারাভোগের পর জামিনে বের হয়ে আবারও মাদক ব্যবসায় জড়িয়ে পড়েন। পরবর্তীতে মামলার বিচারিক কার্য শেষে আদালত তাদের যাবজ্জীবন কারাদণ্ড দেন।

যাবজ্জীবন গ্রেপ্তারি পরোয়ানা জারির পর থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় আত্মগোপনে থেকে মাদক ব্যবসা চালিয়ে আসছিলেন তারা।

এছাড়াও কারাদণ্ডপ্রাপ্ত উজ্জলের নামে রাজধানীর বিভিন্ন থানায় তিনটি মাদক মামলাও রয়েছে। 

জেইউ/এমজে