দর্শনার্থীদের সঙ্গে দুর্ব্যবহার ও গোপন নথির ছবি মোবাইল ফোনে ধারণ করে টাকার বিনিময়ে সরবরাহ করাসহ বিভিন্ন অভিযোগে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অফিস সহায়ক রফিকুল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এনবিআরের বোর্ড প্রশাসনের প্রথম সচিব মো. গাউছুল আজমের সই করা এক আদেশ সূত্রে এ তথ্য জানা গেছে। বৃহস্পতিবার (১১ মার্চ) এনবিআরের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন। 

আদেশ সূত্রে জানা যায়, অফিস সহায়ক রফিকুল ইসলাম প্রথম সচিব (শুল্ক ও ভ্যাট প্রশাসন ) দপ্তরে কর্মরত থাকা অবস্থায় বিলম্বে অফিসে উপস্থিত হতেন, আগত দর্শনার্থীদের সঙ্গে দুর্ব্যবহার করতেন এবং দাপ্তরিক গুরুত্বপূর্ণ নথিসমূহের নোটশীটসহ সংবেদনশীল পত্রের ছবি মোবাইলে ধারণ করতেন এবং তা বিভিন্ন ব্যক্তির নিকট টাকার বিনিময়ে সরবরাহ করতেন।  

এসব অভিযোগের প্রেক্ষিতে গত ৭ ফেব্রুয়ারি এনবিআরের শুল্ক ও ভ্যাট প্রশাসনের প্রথম সচিব তার মোবাইল সেট পরীক্ষা করেন এবং নোটশীটের সংরক্ষিত ছবি দেখতে পান। মেসেজের মাধ্যমে তিনি এসব ছবি পাঠাতেন। এমনকি বদলির তথ্য পাঠিয়ে বিকাশে টাকা নেওয়ার প্রমাণও তার ফোন থেকে পাওয়া গেছে প্রাথমিক তদন্তে। 

এর আগে গত ১৭ ফেব্রুয়ারি কর প্রশাসন-৩ শাখায় বদলী করা হলেও অভিযুক্ত রফিকুল ইসলাম যোগদান করেননি, যা সরকারি কর্মচারী বিধিমালা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। 

আদেশে বলা হয়েছে, সরকারি কর্মচারী বিধিমালার বিধি ১২ অনুযায়ী ৮ মার্চ থেকে অফিস সহায়ক রফিকুল ইসলামকে চাকরি থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো। সাময়িক বরখাস্ত থাকাকালে তাকে নিয়মিত হাজিরা দিতে হবে এবং তিনি বিনা অনুমতিতে কর্মস্থলে অনুপস্থিত থাকতে পারবেন না।

আরএম/আরএইচ