বিশ্ব ইজতেমার জন্য গত দুই দিন ধরে হাজার হাজার মুসল্লি টঙ্গীর তুরাগ নদীর পাড়ে সমবেত হয়েছেন। এতে করে উত্তরা ও টঙ্গী এলাকার রাস্তায় গাড়ির চাপ অনেক বেড়ে যায়। আর এর ফলে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এলাকার রাস্তা দিয়ে কোনো গাড়ি যেতে পারছিল না উত্তরায়। গত দুই দিন এভাবেই বিমানবন্দর এলাকায় সীমাহীন যানজটের ভোগান্তি ছিল।

তবে আজ সকালে থেকে পাল্টে গেছে বিমানবন্দর সড়কের চিত্র। রাস্তায় ছুটির দিনের আমেজ। কোথাও নেই যানজট, ফাঁকা রাস্তায় যানবাহন চলাচল করেছে। বিমানবন্দর এলাকায় যানজট না থাকায় বনানী ও প্রগতি সরণি এলাকাতেও যানচলাচল স্বাভাবিক রয়েছে।

শুক্রবার (১৩ জানুয়ারি) সকালে সাড়ে ১০টা পর্যন্ত রাজধানীর প্রগতি সরণি, বনানী ও বিমানবন্দর এলাকা ঘুরে এ চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে সব সময় যে অবস্থায় বিমানবন্দর সড়ক ও এসব এলাকায় যানবাহন চলাচল করে আজও একই অবস্থায় চলছে। রাস্তায় খুব বেশি একটা গাড়ি নেই, মানুষের উপস্থিতিও অনেক কম। বনানী থেকে স্বাভাবিক সময়েই যাওয়া যাচ্ছে বিমানবন্দর সড়কে। একইভাবে প্রগতি সরণি এলাকা থেকেও স্বাভাবিক সময়ে যাওয়া যাচ্ছে বিমানবন্দর সড়কে। 

আরও পড়ুন : যানজটে আটকা পাইলট-ক্রু-যাত্রীরা, প্লেন ছেড়েছে দেরিতে 

শুক্রবার সকালে রাজধানীর প্রগতি সরণি হয়ে অনাবিল পরিবহনের একটি বাসে করে বিমানবন্দর সড়কে আসেন কালাম নামে এক ব্যক্তি। তিনি বলেন, ব্যক্তিগত কাজে বিমানবন্দর এলাকায় এসেছি। গতকালের যানজটের খবর শুনে ভয়ে পেয়েছিলাম, আজ জানি কেমন হয়। কিন্তু আজ তো রাস্তা ফাঁকা, প্রতি শুক্রবারে যেমন থাকে।

মেহেরাব হাসান নামে এক বিদেশগামী যাত্রী বলেন, আজ বেলা সাড়ে ১১টায় আমার ফ্লাইট। গতকালের যানজটের কারণে সকাল ৮টা বাজে বাড্ডা থেকে রওনা হই বিমানবন্দরের উদ্দেশ্য। তবে মাত্র ৩০ মিনিটে বিমানবন্দরে চলে আসি। শুক্রবার যেমন রাস্তা ফাঁকা থাকে আজও তার ব্যতিক্রম নয়।

রাজধানীর যাত্রীবাড়ী থেকে উত্তরা দিয়াবাড়ী পর্যন্ত চলাচলকারী রাইদা পরিবহনের চালক সাইফুল বলেন, আজ গতকালের মতো কোনো যানজট উত্তরা পর্যন্ত দেখেনি। রাস্তায় স্বাভাবিক দিনের মতো গাড়ি চলছে। শুক্রবার হওয়াতে যাত্রীও যেমন কম, তেমনি গাড়িও রাস্তায় কম।

এদিকে বিমানবন্দর ও উত্তরা এলাকার রাস্তার ট্রাফিক অবস্থা নিয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগের সঙ্গে কথা বলে জানা যায়, সর্বশেষ বেলা ১১টা পর্যন্ত রাজধানীর বনানী, প্রগতি সরণি, বিমানবন্দর ও উত্তরা এলাকায় কোনো যানজট নেই।   

আরও পড়ুন : যানজটে আটকা, গাড়ির ছাদে বসে আয়েশ করে মদ্যপান!

ডিএমপির উত্তরা ট্রাফিক বিভাগের বিমানবন্দর জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) সাখাওয়াত হোসেন সেন্টু বলেন, গত দুইদিন ধরে দেশ-বিদেশের মানুষ বিশ্ব ইজতেমা মাঠে গিয়েছিল। ফলে রাস্তায় মানুষের চাপের সঙ্গে গাড়ির চাপও বেড়ে গিয়েছিল। এতে করে গত দুই দিনের ওই যানজটের সৃষ্টি হয়েছিল। যেহেতু আজ থেকে বিশ্ব ইজতেমা শুরু হয়ে গেছে সেহেতু লোকজনের যাতায়াত এখন ওই দিকে গত দুই দিনের মতো নয়। ফলে আজকে পরিস্থিতি মোটামুটি স্বাভাবিক, যানজট নেই বললেই চলে। তবে দুপুরের দিকে কিছুটা হতে পারে, সেটাও সহনীয় পর্যায়ে থাকবে বলে আশা করি।

এমএসি/এনএফ