ছবি : সংগৃহীত

১৭ জানুয়ারি ২০২৩।

বাড়বে গ্যাসের দাম! সরকার আবারও গ্যাসের দাম বাড়াবে। মূল্যবৃদ্ধির প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েছে, প্রজ্ঞাপন জারি হতে পারে চলতি সপ্তাহে। এর পাশাপাশি আজকের জাতীয় দৈনিকের গুরুত্বপূর্ণ খবরগুলো একবার দেখে আসি—

প্রথম আলো

সংকটের মধ্যেই বাড়বে গ্যাসের দাম, খাত ভেদে ৫০১০০ শতাংশ বাড়তে পারে

জ্বালানি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ দফায় দাম বাড়ানোর ক্ষেত্রে আমদানি বৃদ্ধির বিষয়টি সামনে আনা হচ্ছে। বলা হচ্ছে, বিদেশ থেকে বাড়তি দাম দিয়ে কিনে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি বাড়ানো হবে। এ জন্য বেশি টাকা লাগবে। ভর্তুকি কমাতে সেই টাকার একটা অংশ ওঠানো হবে গ্যাসের দাম বাড়িয়ে। ব্যবসায়ীরা বাড়তি দাম দিতে রাজি।

স্বাস্থ্য খাতে সরকারের বরাদ্দ প্রয়োজনের কম। আবার বরাদ্দ দেওয়ার অর্থ, অদক্ষতার কারণে খরচ করতে পারে না স্বাস্থ্য মন্ত্রণালয়।

প্রথম আলো

দেশের স্বাস্থ্য খাত আস্থার সংকটে

সেবা নিয়ে দরিদ্র শ্রেণি নিঃস্ব হচ্ছে। দেশের স্বাস্থ্য খাত আস্থার সংকটে পড়েছে।  রাজধানীর সিরডাপ মিলনায়তনে গতকাল সোমবার আয়োজিত ‘স্বাস্থ্য বাজেট বিষয়ক মতবিনিময় সভা’য় অর্থনীতিবিদ, গবেষক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, পদস্থ সরকারি কর্মকর্তা ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা এসব কথা বলেন।

আরও পড়ুন >>> ক্রনিকে আক্রান্ত স্বাস্থ্য খাতের অসুস্থ বাজেট 

সার্বিক অস্থিরতায় ব্যবসা গুটিয়েছেন অনেকেই। পিডব্লিউসির বৈশ্বিক প্রধান নির্বাহী জরিপের তথ্য বলছে, বর্তমানের ব্যবসা-বাণিজ্যের আশঙ্কাজনক বাস্তবতায় প্রধান নির্বাহীরা খরচ কমাতে শুরু করেছেন। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ৪১০ জন সিইও এই জরিপে অংশ নিয়েছেন।

প্রথম আলো

ব্যবসা নিয়ে শঙ্কায় ৪০% সিইও

বিশ্ব অর্থনীতি নিয়ে দুঃসংবাদের পালা যেন শেষই হচ্ছে না। এবার বৈশ্বিক নিরীক্ষা প্রতিষ্ঠান প্রাইস ওয়াটার হাউস কুপার্সের (পিডব্লিউসি) জরিপে জানা গেল, ৭৩ শতাংশ প্রধান নির্বাহী কর্মকর্তা বা সিইও মনে করছেন, চলতি বছর বৈশ্বিক প্রবৃদ্ধির হার কমবে। প্রধান নির্বাহীদের কণ্ঠে এমন হতাশার কথা গত এক দশকের মধ্যে কখনোই শোনা যায়নি।

আবারও বাড়ছে জঙ্গিবাদ! কেন?

সমকাল

পাহাড় খুঁড়ে মিলল কম্বল, লাশের খোঁজ নেই

জঙ্গিবাদে জড়িয়ে কথিত হিজরতের উদ্দেশ্যে কুমিল্লা থেকে ঘরছাড়া সাত তরুণের একজন আমিনুল ইসলাম ওরফে আল আমিন (২৩)। তিনি ছিলেন ভিক্টোরিয়া কলেজের ছাত্র। উগ্রবাদের ভুল পথ বুঝতে পেরে বাড়ি ফেরত আসার চেষ্টা করছিলেন ওই তরুণ। তবে নতুন জঙ্গি সংগঠন 'জামাতুল আনসার ফিল হিন্দাল শারকস্ফীয়া'র ফাঁদে পা দেওয়ায় আর ফেরা হলো না আমিনুলের। তার সঙ্গে থাকা কয়েকজন পথভ্রষ্ট তরুণ ও বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) সদস্যরা মিলে আমিনুলকে পাহাড়েই পুঁতে রাখে। সম্প্রতি ঘরছাড়া কয়েকজন তরুণকে গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদের পর লোমহর্ষক তথ্য উঠে আসে।

আরও পড়ুন >>> জঙ্গিবাদ : যেভাবে আমরা ব্যর্থ হয়েছি 

দেশে চলমান জ্বালানি ঘাটতি ও ডলার সংকটের মধ্যেও গ্যাস বিল বকেয়া বাড়ছে।

ইত্তেফাক

১০৮৫ কোটি টাকার গ্যাস বিল বকেয়া

আগস্টে ছয়টি বিতরণ কোম্পানিতে বিভিন্ন শ্রেণির গ্রাহকদের গ্যাস বিল বকেয়া ছিল ৯৩৭ কোটি টাকা। অক্টোবরে এসে তা ১ হাজার ৮৫ কোটি টাকায় দাঁড়িয়েছে। গত ডিসেম্বর শেষে তা আরও বেড়েছে। জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ এবং বিতরণ কোম্পানিগুলোর সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রায় এক দশক পর ২০২১ সালে দেশে বিশ্ববিদ্যালয়ের সংখ্যা প্রায় দ্বিগুণ বেড়ে হয়েছে ১০২টি। মান কি বেড়েছে?

প্রতিদিনের বাংলাদেশ

বেড়েছে বিশ্ববিদ্যালয়, কমেছে শিক্ষার্থী

২০১২ সালে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় ছিল ৬০টি; শিক্ষার্থীর সংখ্যা ছিল ৩ লাখ ১৪ হাজার ৬৪০ জন। অথচ শিক্ষার্থীর সংখ্যা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ১০ হাজার ১০৭ জন। বিশ্ববিদ্যালয় মঞ্জু্রী কমিশনের (ইউজিসি) ৪৮তম বার্ষিক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। সম্প্রতি রাষ্ট্রপতির কাছে এই প্রতিবেদন হস্তান্তর করেছে ইউজিসি।

এছাড়াও মানুষকে কেন এত সন্দেহ; শিক্ষা উপকরণের দামে ঊর্ধ্বগতি বাড়েনি উপবৃত্তির মূল্যমান; রেস, এলআর গ্লোবাল ও আইসিবির ৪,৬০৭ কোটি টাকার সম্পদ যাচাই করবে বিএসইসি এই সংবাদগুলো গুরুত্ব পেয়েছে।