শীতে কাঁপছে পাঞ্জাব। শৈত্যপ্রবাহের দাপটে ঘরের বাইরে বের হওয়া রীতিমতো দুস্কর। মানুষ তারপরও বিভিন্ন উপায়ে নিজেকে উষ্ণ রাখতে পারেন। কিন্তু পশু-পাখিরা? এই শীতে পশু-পাখিদের কষ্ট লাঘবে অভিনব উদ্যোগ নিয়েছে পাঞ্জাবের মহেন্দ্র চৌধুরী জুলজিক্যাল পার্ক। 

পার্কটিতে প্রায় ১২৭ প্রজাতির প্রাণী এবং ১৭০০ পশুকে শৈত্যপ্রবাহ থেকে বাঁচাতে তৈরি করা হয়েছে বিশেষ শেল্টার। যেখানে লাগানো হয়েছে উষ্ণ রাখার বিশেষ যন্ত্র। যা জায়গাটি উষ্ণ রাখার সঙ্গে সঙ্গে আর্দ্রতা বজায় রাখবে।

ফরেস্ট রেঞ্জ অফিসার গগণ কাটারিয়া জানিয়েছেন, পার্কের প্রত্যেক পশু-পাখির জন্যই আলাদা আলাদা ব্যবস্থা করা হয়েছে। যেমন- পার্কে রয়েছে তিনটি বাঘ অমন, অর্জুন ও অমর। রয়েছে দুই বাঘিনী গৌরী ও দিয়া। তাদের ঘরে উষ্ণতা ও আর্দ্রতা বজায় রাখতে রয়েছে থার্মাল মিটার। সিংহদের থাকার জায়গার মেঝে কাঠের তৈরি, সেখানে রয়েছে রুম হিটারের ব্যবস্থা।

শুধু তাই নয়, পশুদের জন্য রয়েছে কম্বলের ব্যবস্থাও। এছাড়াও পশু-পাখিদের থাকার জায়গায় খড় এবং বিশেষ ধরনের গাছের ব্যবস্থা রয়েছে। 

জুলজিক্যাল পার্ক কর্তৃপক্ষ মনে করছে, বিশেষ এই উপায়ের কারণে এখানকার পশু-পাখিরা এই তীব্র শৈত্যপ্রবাহ থেকে নিজেদের রক্ষা করতে পারবে। এমনকি শৈত্যপ্রবাহের এই সময়ে তাদের জন্য বিশেষ খাবারের ব্যবস্থাও করা হয়েছে।
 
সূত্র : সংবাদ প্রতিদিন

জেডএস