ছবি : সংগৃহীত

১৯ জানুয়ারি ২০২৩।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার প্রতিষ্ঠিত ব্যবসাপ্রতিষ্ঠানের কি-বোর্ড স্মার্টফোনে বাধ্যতামূলকভাবে ব্যবহারের নির্দেশের বৈধতা নিয়ে প্রশ্ন উঠেছে। শুধু প্রশ্ন নয় সমালোচনাও হচ্ছে। এর পাশাপাশি আজকের জাতীয় দৈনিকের গুরুত্বপূর্ণ খবরগুলো একবার দেখে আসি—

প্রথম আলো

বিজয় কি-বোর্ড বাধ্যতামূলক করার বৈধতা নিয়ে প্রশ্ন

কি–বোর্ড বা অ্যাপ বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশনের (বিএসটিআই) বাধ্যতামূলক তালিকার কোনো পণ্য নয়। তাই এটি ব্যবহার বাধ্যতামূলক করার সুযোগ নেই।

দেশের ৪৮টি নদীর দখলদারদের নিয়ে তৈরি একটি তালিকা প্রকাশ করছে না জাতীয় নদী রক্ষা কমিশন। চূড়ান্ত প্রতিবেদনে তাদের নাম বাদ দেওয়া হচ্ছে।

প্রথম আলো

দখলদারদের নাম চেপে যাচ্ছে নদী রক্ষা কমিশন

চার বছর সমীক্ষা চালিয়ে ৪৮টি নদী দখলে ৩৮ হাজার ব্যক্তি ও প্রতিষ্ঠানকে চিহ্নিত করা হয়েছিল। সমীক্ষা করতে খরচ হয়েছিল ২৯ কোটি টাকা। তালিকা প্রকাশ না করায় এখন পুরো টাকা গচ্চা যাচ্ছে।

আরও পড়ুন >>> জলবায়ু পরিবর্তন : ঝুঁকি মোকাবিলায় আমরা কি সক্ষম?

গ্যাস সংকটে ঠিকমতো ঘোরে না কল-কারখানার চাকা। তবু সাত মাসের ব্যবধানে আবার গ্যাসের দাম বাড়াল সরকার।

সমকাল

এবার গ্যাসের 'ঘা'

এক লাফে রেকর্ড ৮২.১০ শতাংশ দাম বেড়েছে প্রাকৃতিক গ্যাসের। গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম ৫ শতাংশ বাড়ানোর এক সপ্তাহের মাথায় গ্যাসের দামও বাড়ল। খানিকটা সুখবর হলো- বাসাবাড়ি, পরিবহন এবং সার উৎপাদনে গ্যাসের দাম এ যাত্রায় বাড়েনি। বেড়েছে শুধু বিদ্যুৎ, শিল্প ও বাণিজ্যিক খাতে। ফলে সব নিত্যপণ্যের দাম একযোগে বেড়ে যাওয়ার শঙ্কা তৈরি হয়েছে।

যুগান্তর

বিদ্যুতের পর বাড়ল গ্যাসের দাম

আবারও নির্বাহী আদেশ। এই আদেশে বিদ্যুতের পর এবার বাড়ানো হলো গ্যাসের দাম। মাত্র ১ মাসের ব্যবধানে দুটি জনস্বার্থ সংশ্লিষ্ট সেবামূলক পণ্যের দাম বাড়ানো নিয়ে সর্বত্র বইছে আলোচনার ঝড়। এবার শিল্প, বিদ্যুৎ ও বাণিজ্যিক খাতে গ্যাসের দাম বাড়ানো হয়েছে।

আরও পড়ুন >>> মধ্যবিত্তের নতুন আতঙ্ক বিদ্যুতের দাম বৃদ্ধি 

বেদখল হওয়া প্রায় চার হাজার একর জমি এবার বিনা দরপত্রে দেওয়ার উদ্যোগ নিয়েছে রেলপথ মন্ত্রণালয়।

যুগান্তর

রেলের জমি বিনা দরপত্রে বরাদ্দের উদ্যোগ

বর্তমানে রেলে ৬১ হাজার ৮৬০ একর জমি রয়েছে। রেল ব্যবহার করছে ৩১ হাজার ৫৬৯ একর। আর ১২ হাজার একর জমি ইতোমধ্যেই চূড়ান্তভাবে হাতছাড়া হয়েছে। এসব জমি উদ্ধারে অতীতে নানা পদক্ষেপ নেওয়া হলেও কোনো কার্যকর ফল আসেনি। এখন সরকারের পক্ষ থেকে তেমন কোনো উদ্যোগ নেই।

ঢাকা সফরে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী লু রাজনৈতিক অস্থিরতা কি বাড়াল?

প্রতিদিনের বাংলাদেশ

লুর আসল কথাটা কী?

ডোনাল্ড লু ঢাকায় এসেছিলেন দুদিনের সফরে। তিনি চলে যাওয়ার তিন দিন পরও রাজনীতির মাঠ গরম হয়ে আছে তার ওই সফরকে কেন্দ্র করেই। চলছে কথার পিঠে কথার লড়াই। সময়ের সঙ্গে সঙ্গে কমার বদলে সেই তাপ যেন পৌনঃপুনিক হারে বেড়েই চলেছে।

এছাড়াও পেটে ভাত নেই, ঋণ করে ঘি খাচ্ছে বাফুফে!, ব্যবসায়ীর মৃত্যুতে ক্ষোভের আগুনের খবর গুরুত্ব পেয়েছে।