মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানের বর্ধিত অংশের ১.৫ একর জায়গা বীর মুক্তিযোদ্ধাদের জন্য সংরক্ষিত রাখবে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। সেখানে শুধুমাত্র প্রয়াত বীর মুক্তিযোদ্ধাদের দাফন করা হবে।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বিকেলে ঢাকা উত্তর সিটি করপোরেশনের এমন সিদ্ধান্তের বিষয়টি জানিয়েছেন সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন। 

বীর মুক্তিযোদ্ধাদের জন্য প্রথম ১০ বছর ফি ব্যতীত কবর সংরক্ষণ করা হবে। কিন্তু পরবর্তী সময়ের জন্য নির্ধারিত হারে ফি প্রযোজ্য হবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের কবরস্থানসমূহের নীতিমালা -২০২২ এ বীর মুক্তিযোদ্ধাদের জন্য কবরস্থানের জায়গা নির্ধারণ ও সংরক্ষণের বিষয়টি উল্লেখ করা হয়েছে।

সেখানে বলা হয়েছে, মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে বীর মুক্তিযোদ্ধাদের জন্য সংরক্ষিত বিশেষ এলাকায় মহান স্বাধীনতা যুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের কবর সংরক্ষণের ব্যবস্থা থাকবে। তবে, মুক্তিযোদ্ধা পরিবারের ইচ্ছানুযায়ী ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের যে কোন কবরস্থানে কবর সংরক্ষণ করতে পারবে।

এ বিষয়ে মকবুল হোসাইন জানিয়েছেন, ‘নীতিমালায় উল্লেখ আছে- বীর মুক্তিযোদ্ধাদের জন্য নির্ধারিত সাধারণ কবরে দাফনের ক্ষেত্রে প্রমাণক হিসেবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সমন্বিত তালিকায় নাম থাকতে হবে এবং যথাযথ সনদ দাখিল সাপেক্ষে কর্তৃপক্ষের অনুমতিক্রমে দাফন করা যাবে।’

তিনি আরও জানান, আবেদনের প্রেক্ষিতে বীর মুক্তিযোদ্ধাদের জন্য প্রথম ১০ বছর ফি ব্যতীত কবর সংরক্ষণ করা হবে। কিন্তু পরবর্তী সময়ের জন্য নির্ধারিত হারে ফি প্রযোজ্য হবে। তবে, কেবলমাত্র রায়ের বাজার স্মৃতিসৌধ সংলগ্ন কবরস্থানে দাফনকৃত বীর মুক্তিযোদ্ধাদের কবর আজীবন সংরক্ষিত থাকবে। এ লক্ষ্যে পর্যাপ্ত সংখ্যক লেন (অথবা জায়গা) আলাদাভাবে চিহ্নিত করা থাকবে।

ডিএনসিসির কবরস্থানসমূহের এ নীতিমালাটি গতকাল থেকে কার্যকর হয়েছে বলেও জানা গেছে। 

এএসএস/এমজে