নির্বাচন কমিশনার মো. আলমগীর /ফাইল ছবি

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে ১৫০ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার নিয়ে সংশয় থাকলেও আশা ছাড়েনি নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) নির্বাচন ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, ইভিএম কেনার বিষয় আছে, সফটওয়্যার ইন্সটল করার ব্যাপার আছে। তারপর সেটা চেকিং, ট্রেনিং, ভোটার এডুকেশন; সবকিছু মিলিয়েই আমরা বলেছি জানুয়ারির মধ্যে না হলে দেড়শ আসনে সেটা ব্যবহার করা সম্ভব নয়। এখনো আমরা সেই অবস্থানেই আছি। কারণ এটা তো একটা হিউজ কাজ। নানা রকম ব্যাকআপ সার্ভিস তৈরি করার জন্য অনেক সময় লাগবে।

আরও পড়ুন : উইপোকায় অচল ইভিএম, সচল করতে তড়িঘড়ি

তিনি বলেন, প্রজেক্ট এখনো অনুমোদন পায়নি। তবে লেটেস্ট কী অবস্থায় আছে তা এখনো পরিকল্পনা কমিশন থেকে জানানো হয়নি। এটা নিয়ে সভায় আলোচনা হতে পারে। যদিও এজেন্ডাভুক্ত নয়, তবুও আলোচনা হতে পারে। আলোচনা হলে একটা সিদ্ধান্ত আসবে। 

আরও পড়ুন : ইভিএম ভীতি, ইভিএম রাজনীতি

আলমগীর বলেন, প্রজেক্টের কর্মকর্তা যারা আছেন, তাদের বক্তব্য বৈঠকে শোনা হবে। এরপর নির্বাচন অধি-শাখার কর্মকর্তা এবং টেকনিক্যাল কর্মকর্তার বক্তব্য শুনতে হবে। তারপর বলা যাবে, কতদিনের মধ্যে, কতটা সময় পেলে, কত আসনে ভোট করতে পারব ইভিএমে। এ বিষয়ে পরিকল্পনা কমিশন এখনো ইয়েস বা নো কোনোটাই বলেনি। তারা চূড়ান্তভাবে কিছু বললে আমরাও বলতে পারব। 

এসআর/এসকেডি