বাবুই পাখির বাসার প্রতি আকৃষ্ট হচ্ছেন ক্রেতারা/ ছবি : ঢাকা পোস্ট

রাজধানীর আগারগাঁওয়ে দ্বিতীয় সপ্তাহের মতো বসেছে ‘ডিএনসিসি–ঐক্য হলিডে মার্কেট’। দেশের কুটিরশিল্প, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) উদ্যোক্তারা তাদের পণ্য ও খাদ্যপণ্যের পসরা সাজিয়ে বসেছেন এ মার্কেটে।

শুক্রবার (২০ জানুয়ারি) সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত আগারগাঁও আইসিটি রোডে বসা মার্কেট ঘুরে দেখা গেছে, আজ সকালে ২০টির মতো দোকান বসেছে। মোট ১০০টি দোকানের রেজিস্ট্রেশন করলেও এখনো ৮০টি দোকান খোলা হয়নি।

উদ্যোক্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, মূলত শুক্রবার বিকেলে ক্রেতাদের ভিড় হয়। তাই এখনো অনেকে দোকান খুলেননি। জুমার নামাজের পরেই সবাই দোকান খুলবেন।

হলিডে মার্কের ৬৮ নম্বর ছাতার নিচে বিভিন্ন আইটেমের মিষ্টি নিয়ে বসেছে আশা ফুড। এ দোকানের বিক্রেতা পাভেল ঢাকা পোস্টকে বলেন, দোকানের মিষ্টিগুলো আমার স্ত্রী বাসায় তৈরি করেন। আমি শুধু তার কাজে সহায়তা করি। আমাদের এখানে রয়েছে রসমালাই ৫০০ টাকা কেজি এবং ছোট কাপ রসমালাই ৫০ টাকা পিস; দুধ-চিতই পিঠা ৪০ টাকা পিস; গোলাপজাম ৪০ টাকা পিস; রসগোল্লা ৩০০ টাকা কেজি ও ৩৫ টাকা পিস এবং ছানার জিলাপি ৫০ টাকা পিস।

আরও পড়ুন : ডিএনসিসির ৫৪ ওয়ার্ডেই হবে হলিডে মার্কেট : মেয়র আতিক

দোকানের সামনেই গোলাপজাম খাচ্ছিলেন আনোয়ার হোসেন। কেমন হয়েছে জানতে চাইলে তিনি ঢাকা পোস্টকে বলেন, মিষ্টির টেস্ট ভালো লেগেছে, আমি নিজে খেয়ে দেখলাম। বাসার জন্য ৫ পিস নিলাম।

এদিকে বাবুই পাখির বাসা নিয়ে বসেছে আগারগাঁওয়ের গ্রিন ওয়ার্ল্ড নার্সারি। সেখানে বিক্রয়কর্মী তোরাব হোসেন ঢাকা পোস্টকে বলেন, বাবুই পাখির বাসাগুলো আমরা ঢাকার বাইরে থেকে অর্ডার দিয়ে আনি। মার্কেটে আসা দর্শনার্থীরা এটার জন্যই বেশি আমার দোকানে আসছেন। বাবুই পাখির বাসার দাম রাখা হচ্ছে ২৫০ টাকা। এছাড়া আমার দোকানে ৫০ টাকা থেকে শুরু করে ৭ হাজার টাকা দামের গাছ রয়েছে।

সকাল সকাল হলেও সবচেয়ে বেশি ভিড় দেখা যায় লাবু ফ্লুইটসের দোকানে। দোকানটির সত্ত্বাধিকারী লাবু মিয়া। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার সামনের ফুটপাতেই সপ্তাহের অধিকাংশ দিনই বসেন। লাবু মিয়া ঢাকা পোস্টকে বলেন, এটা একটা শখের বিষয়। মূলত লাবু ফ্লুইটসের প্রচারের স্বার্থেই এখানে দোকান নেওয়া। আমার এখানে রয়েছে ঢোল, খমক, খঞ্জনা, ডুগডুগি, একতারা, দুইতারা, মন্দিরা, জিপসি, হার মনিকা, বায়া, পাখি বাঁশি, মিনি বাঁশি, মুখ বাঁশি, হুইসেল, ফ্রিডক, মাঞ্জালিকা, স্টিলবাঁশি ইত্যাদি। আমার দোকানে সর্বনিম্ন ২০ টাকা থেকে ৫ হাজার টাকা পর্যন্ত বিভিন্ন মিউজিক ইনস্ট্রুমেন্টস রয়েছে।

সুতা দিয়ে হাতে তৈরি কাভারের নোটবুক তৈরি করেছে শিল্পলোক। প্রতিষ্ঠানটির সত্ত্বাধিকারী শারমিন আফরোজ লাবনী ঢাকা পোস্টকে বলেন, এ নোটবুকগুলো আমি প্রায় ছয় বছর ধরে তৈরি করছি। নিজ হাতে তৈরি বিভিন্ন ডিজাইনের নোটবুকগুলো মানুষকে আকর্ষণও করেছে। আমার এখানে ২০০ থেকে ৭৭০ টাকা পর্যন্ত দামের নোটবুক রয়েছে।

বাকি দোকানগুলো কর্তৃপক্ষ একটি টেবিল এবং ছাতা দিয়ে তৈরি করে দিলেও এখনো সেসব দোকানে পণ্য সাজিয়ে রাখা হয়নি। তবে অনেক ব্যবসায়ীকে সকাল ১১টার পর থেকে তাদের পণ্য দিয়ে দোকানগুলো প্রস্তুত করতে দেখা গেছে।

উল্লেখ্য, গত ১৩ জানুয়ারি ডিএনসিসি–ঐক্য হলিডে মার্কেটের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। সপ্তাহের প্রতি শুক্র ও শনিবার সকাল থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকে এ মার্কেট।

এমএইচএন/এসকেডি