ছবি : সংগৃহীত

২১ জানুয়ারি ২০২৩।

অর্থ পাচার বাড়ছেই। কমার অগ্রগতি নেই। মানি লন্ডারিং প্রতিরোধ আইনে সারা দেশে করা মামলার তদন্ত ও বিচারের অগ্রগতি নেই। এর পাশাপাশি আজকের জাতীয় দৈনিকের গুরুত্বপূর্ণ খবরগুলো একবার দেখে আসি—

প্রথম আলো

মামলার তদন্তই শেষ হচ্ছে না

বিদেশে অর্থ পাচারের মামলার তদন্তের অগ্রগতি আরও খারাপ। এ অভিযোগে করা শতাধিক মামলার মধ্যে তদন্ত শেষ হয়েছে কেবল ১৫টির। অনেক মামলার তদন্তের গ্রহণযোগ্যতা নিয়েও প্রশ্ন রয়েছে। বছরের পর বছর ধরে এসব মামলার তদন্ত চলছে। এই সংক্রান্ত দুদকের করা মামলা এবং ঢাকার ১৩টি আদালতে নিষ্পত্তি হওয়া মামলার সংখ্যা সব মিলিয়ে মাত্র ৫৬টি।

অপরাধের পরিসর বাড়ছে। রাজধানী হচ্ছে কেন্দ্র।

প্রথম আলো

রাজধানীতে খুন, চুরি ও দস্যুতা বেড়েছে

রাজধানীতে অপরাধ বেড়েছে। বেশি বেড়েছে খুন, চুরি, ডাকাতি, দস্যুতা ও মাদকসংক্রান্ত অপরাধ। অবশ্য কমেছে নারী ও শিশু নির্যাতনের ঘটনা। যদিও নারী ও শিশু নির্যাতনের ঘটনার সংখ্যা এখনো উদ্বেগজনক।

৭ মাসে ছয়বার বাড়ল গ্যাস বিদ্যুৎ তেলের দাম। কেন বাড়ে?

যুগান্তর

ব্যয় ভারের চাপে ধুঁকছে মানুষ

ঋণ পেতে আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) শর্ত বাস্তবায়নে সরকার একের পর এক পণ্য ও সেবার মূল্য বাড়াচ্ছে। ৭ মাসে ছয়বার বাড়ানো হয়েছে গ্যাস, বিদ্যুৎ, তেল ও সারের দাম। এর প্রভাবে সব ধরনের পণ্য ও সেবার দাম বেড়ে যাচ্ছে।

আরও পড়ুন >>> মধ্যবিত্তের নতুন আতঙ্ক বিদ্যুতের দাম বৃদ্ধি 

বণিক বার্তা

বিদ্যুতে উৎপাদক বিক্রেতা ভোক্তা সবাই এখন ভুক্তভোগী

বিদ্যুৎ কেনার ক্ষেত্রে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) নির্ভরতা সবচেয়ে বেশি বেসরকারি বিদ্যুৎকেন্দ্রগুলোর (আইপিপি) ওপর। বাড়তি দামের পাশাপাশি বসে থাকা বিদ্যুৎকেন্দ্রগুলোর ক্যাপাসিটি চার্জ পরিশোধ করতে গিয়ে বাড়ছে বিপিডিবির লোকসান ও দায়ের পরিমাণ। এ লোকসানকে সামনে এনে বারবার বিদ্যুতের দাম বাড়ানো হলেও পরিস্থিতির কোনো পরিবর্তন আসেনি। বরং তহবিল সংকটে এখন বিদ্যুৎকেন্দ্রগুলোর পাওনা অর্থও পরিশোধ করতে পারছে না সংস্থাটি।

কালের কণ্ঠ

জীবনযাত্রার ব্যয় ১০ শতাংশ বেড়েছে

জীবনযাত্রার ব্যয় কয়েক গুণ বেড়ে যাওয়ায় সংকটে আছে মধ্যবিত্ত ও নিম্ন আয়ের মানুষ। অন্যদিকে আয় না বাড়ায় জীবনযাপনের খরচ মেটাতে হিমশিম খাচ্ছে মানুষ। চাল, ডাল, তেল, চিনি, মাছ, মাংস, সবজি থেকে শুরু করে নিত্যব্যবহার্য পণ্যের দাম দফায় দফায় বেড়েছে। বাড়তি ব্যয়ের চাপ সামাল দিতে নিত্যদিনের খাদ্যতালিকা থেকে কাটছাঁট হচ্ছে অনেক কিছু। অনেকে ঋণগ্রস্ত হয়ে পড়ছে। বিশ্লেষকরা বলছেন, চলতি বছরও এই চাপ থাকতে পারে। 

বণিক বার্তা

গৃহিণীদের মধ্যে ক্যান্সার বেড়েছে এক দশকে

এক দশকে (২০১০ থেকে ২০২০) দেশে গৃহিণীদের মধ্যে ক্যান্সার বেড়েছে। বছরে শনাক্ত ক্যান্সার রোগীর প্রায় অর্ধেকই গৃহিণী। সাধারণত নারীদের মধ্যে ক্যান্সারে আক্রান্তের হার বেশি। তবে অন্য পেশাজীবীদের চেয়ে গৃহিণীর হার সর্বোচ্চ। অস্বাস্থ্যকর জীবনাচারের ফলে যেসব রোগ প্রভাবিত হয়, সেসব রোগই ক্যান্সারের দিকে ঠেলে দিচ্ছে বলে মনে করছেন ক্যান্সার ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

শিক্ষার সংকট ক্রমশ বড় হচ্ছে। সমাধান কোথায়?

প্রতিদিনের বাংলাদেশ

৭৪১ বিদ্যালয়ে নেই প্রধান শিক্ষক

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার ঝাউকুটি সরকারি প্রাথমিক বিদ্যালয়। প্রতিষ্ঠানটিতে সাতজন শিক্ষকের জায়গায় আছেন মাত্র দুজন। আট বছর ধরে শূন্য রয়েছে প্রধান শিক্ষকের পদ। একজন সহকারী শিক্ষককে চলতি দায়িত্ব দিয়ে চালানো হচ্ছে প্রধান শিক্ষকের কাজ। ফলে বিদ্যালয়ের ক্লাস চলছে মাত্র একজন শিক্ষক দিয়ে।

ইউজিসির তথ্য অনুযায়ী, ২০২১ সাল পর্যন্ত অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১০৮। এর মধ্যে ৯৯টি বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়েছে। এসব বিশ্ববিদ্যালয়ের মধ্যে মাত্র ৬৯টি প্রতিষ্ঠানে আচার্য কর্তৃক নিয়োগ করা উপাচার্য ছিলেন।

আরও পড়ুন >>> শিক্ষাব্যবস্থার পরিবর্তন : বাস্তবতা ও চ্যালেঞ্জ 

কালের কণ্ঠ

উপাচার্য ছাড়া চলে ৩০ বেসরকারি বিশ্ববিদ্যালয়

দেশে প্রতিবছর গড়ে ৩০টি বেসরকারি বিশ্ববিদ্যালয় উপাচার্য ছাড়াই চলে। ২০১৪ সাল থেকে এই অবস্থা চলে আসছে।  বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চলতি মাসে প্রকাশিত প্রতিবেদনেও ৩০টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নেই বলে জানানো হয়। প্রতিবেদন অনুযায়ী, ৭৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য নেই, ৪২টিতে নেই কোষাধ্যক্ষ। 

এছাড়াও উন্নয়নে অনিয়ম, শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা, কারাগারে মৃত্যু, দায় নিয়ে ঠেলাঠেলির খবর গুরুত্ব পেয়েছে।