গাজীপুরের টঙ্গীর তুরাগ পাড়ে চলছে মুসলিম উম্মাহর দ্বিতীয় বৃহত্তম জমায়েত বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। রোববার (২২জানুয়ারি) দুপুর ১২টার আগেই আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার এবারের শেষ পর্ব। আখেরি মোনাজাতে অংশ নিতে ছুটছেন সাধারণ মানুষজন। ইজতেমা যাত্রীদের তুলতে হাঁকডাক করছেন অটোরিকশা, পিকআপ ভ্যান চালক-হেলপাররা। ভাড়া ৪০ থেকে ৫০ টাকা।

রাজধানীর মিরপুর-১০ থেকে শুরু করে মিরপুর কালশী মোড় পর্যন্ত দেখা যায় এচিত্র।

সরেজমিনে দেখা যায়, পিকআপ, ভ্যান, রিকশা, অটোরিকশা ও বাসে চেপে ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নিতে ছুটছেন সাধারণ ধর্মপ্রাণ মুসুল্লিরা।

ধর্মপ্রাণ মুসলমানদের ইজতেমা ময়দানের কাছাকাছি পৌঁছে দিতে সারি সারি দাঁড়িয়ে অটোরিকশা, সিএনজিচালিত অটোরিকশা, পিকআপ ভ্যান গাড়ি। চালক হেলপাররা হাঁক-ডাক করছেন, টঙ্গী-স্লুইসগেট পর্যন্ত ভাড়া ৪০ টাকা। কেউবা হাঁকছেন ৫০ টাকা।

কবির নামে পিক-আপ চালক বলেন, দুপুরের পর ভাড়ায় যামু। সকাল থেকে কোনো কাজ নাই। আজ ইজতেমার আখেরি মোনাজাতও ১২ মধ্যে শেষ হয়া যাইবো। তাই ভাড়ায় ইজতেমার মানুষ তুলতাছি। ২০/৩০ জন ইজতেমা ময়দানে পৌঁছে দিলেই কিছু টাকা পামু। 

আরেক অটোরিকশা চালক খালেক মিয়া বলেন, আমি নিজেই যাচ্ছি ইজতেমায়। সুস্থতা, রিজিকে বরকত চেয়ে আল্লাহর দোআ করমু। নিজেরই গাড়ি। তাই যাইতে আসতে দুটো ভাড়াও মারতে পারমু।

সকাল সাড়ে সাতটা থেকে এক ঘণ্টায় সরেজমিনে মিরপুর-কালশী মোড় থেকে অন্তত ৪০টা পিকআপ ভ্যান, শতাধিক অটোরিকশা টঙ্গীর উদ্দেশে ছেড়ে যেতে দেখা যায়।

আজ আখেরি মোনাজাত ও হেদায়েতি বয়ান করবেন ইজতেমায় আদি তাবলিগের শীর্ষ মুরব্বি দিল্লির মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ কান্ধলভী।

৬২ দেশের প্রায় ৮ হাজার ও দেশের লাখ লাখ মানুষের আগমনে মুখর ইজতেমার মাঠ টঙ্গীর আশপাশ। রোববারের আখেরি মোনাজাতে অংশ নিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে লোকজন শনিবার রাত থেকে ইজতেমা ময়দানে আসা শুরু করেছেন। শীত উপেক্ষা করে লাখো মানুষ বিশ্ব ইজতেমার ময়দানে এক ছাতার নিচে জড়ো হয়েছেন। বিপুল এই মুসল্লির মাঝে রয়েছে বহু কিশোর ও মাদরাসা শিক্ষার্থী।

মোনাজাত বিষয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী মো. সায়েম বলেন, বেলা ১১টা থেকে ১২টার মধ্যে সুবিধাজনক সময়ে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। আখেরি মোনাজাত ও হেদায়েতি বয়ান করবেন ইজতেমায় আদি তাবলীগের শীর্ষ মুরব্বি দিল্লির মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ কান্ধলভী।

গত ১৫ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় প্রথম পক্ষের (মাওলানা যোবাইর অনুসারী) আয়োজনে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এরপর চার দিন বিরতি দিয়ে ২০ জানুয়ারি শুরু হয়েছে দ্বিতীয় পক্ষের (স্বাদ অনুসারী) বিশ্ব ইজতেমার আয়োজন। তা আজ আখেরি মোনাজাতে মধ্য দিয়ে শেষ হবে।

জেইউ/এসএম