টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমায় আগতদের বসে বয়ান শোনা ও মোনাজাতে অংশগ্রহণের জন্য ফ্রি লাইনার পেপার (কাগজ) দিচ্ছেন শাহজাহান মিয়া। তিনি টঙ্গী এলাকার কাপড় ব্যবসায়ী।

রোববার (২২ জানুয়ারি) সরেজমিনে দেখা গেছে, টঙ্গী ব্রিজের ওপর রাজধানী থেকে ইজতেমায় আগতদের ডেকে ডেকে বিনামূল্যে লাইনার পেপার (কাগজ) বিতরণ করছেন। প্রথমে কেউ কেউ নিচ্ছেন না, পরে যখন শুনছেন বিনামূল্যে দিচ্ছেন, তখন নিচ্ছেন। কাছেই ছোট-বড় পাটি বিক্রি হচ্ছে ১৬০ থেকে ৩৬০ টাকা পর্যন্ত।

গফরগাঁওয়ের শাজাহান মিয়া গত দুই বছর ধরে তার সামর্থ্য অনুযায়ী ইজতেমায় আসা মুসল্লিদের বসার জন্য বিনামূল্যে লাইনার পেপার (কাগজ) বিতরণ করছেন। 

জানতে চাইলে শাহজাহান মিয়া ঢাকা পোস্টকে বলেন, ইজতেমায় অনেক দূর-দূরান্ত থেকে মানুষ আসেন। তারা বসার জন্য কোন জায়গা পান না। এতে তাদের দোয়া ও মোনাজাতে অংশ নিতে কষ্ট হয়। তাদের কষ্টের কথা চিন্তা করে আমি এই উদ্যোগ গ্রহণ করেছি। বছরও ৫০০ পিস দিয়েছি, এ বছর দুই ধাপে এক হাজার পিস দেওয়ার চেষ্টা করেছি।

জানা গেছে, টঙ্গীর তুরাগতীরে চলছে মুসলিম উম্মাহর দ্বিতীয় বৃহত্তম জমায়েত বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। রোববার (২২ জানুয়ারি) বাদ ফজর ভারতের দিল্লির মোরসালিন নিজামুদ্দিনের বয়ানের মধ্য দিয়ে ইজতেমার তৃতীয় দিন শুরু হয়েছে। দুপুর ১২টার দিকে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

আখেরি মোনাজাত ও হেদায়েতি বয়ান করবেন ইজতেমায় আদি তাবলিগের শীর্ষ মুরব্বি দিল্লির মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ কান্ধলভী।

৬২ দেশের প্রায় ৮ হাজার ও দেশের লাখো মানুষের আগমনে মুখর ইজতেমার মাঠ টঙ্গীর আশপাশ। রোববারের আখেরি মোনাজাতে অংশ নিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মুসল্লিরা শনিবার রাত থেকে ইজতেমা ময়দানে আসা শুরু করেছেন। শীত উপেক্ষা করে লাখো মুসল্লি বিশ্ব ইজতেমার ময়দানে এক ছাতার নীচে জড়ো হয়েছেন।

মোনাজাত বিষয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী মো. সায়েম বলেন, দুপুর ১২টার মধ্যে সুবিধাজনক সময়ে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। আখেরি মোনাজাত ও হেদায়েতি বয়ান করবেন ইজতেমায় আদি তাবলিগের শীর্ষ মুরব্বি দিল্লির মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ কান্ধলভী।

গত ১৫ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় প্রথম পক্ষের (মাওলানা যোবাইর অনুসারী) আয়োজনে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এরপর চার দিন বিরতি দিয়ে ২০ জানুয়ারি শুরু হয়েছে দ্বিতীয় পক্ষের (সাদ অনুসারী) বিশ্ব ইজতেমার আয়োজন। তা আজ আখেরি মোনাজাতে মধ্য দিয়ে শেষ হবে।

এমআই/ওএফ