চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার হালদা ভ্যালির চা বাগানে অবৈধভাবে লেক খনন করায় দুজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। এদের মধ্যে বাগানের সহকারী ব্যবস্থাপক মহসিন হোসেনকে (৩০) এক বছর এবং অ্যাক্সকেভেটর চালক গৌতম দাশকে (৪৮) এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

রোববার (২৯ জানুয়ারি) দুপুর ১২টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাব্বির রাহমান সানির নেতৃত্বে পরিচালিত অভিযানে এ দণ্ডাদেশ দেওয়া হয়।। একই অপরাধে চা বাগানের ব্যবস্থাপনা পরিচালক নাদের খানের বিরুদ্ধেও থানায় মামলা দায়ের করা হয়েছে।

জানা গেছে, সুনির্দিষ্ট অভিযোগে হালদা ভ্যালির চা বাগানে রোববার অভিযান পরিচালনা করে প্রশাসন। এ সময় বাগানের ভেতর বাদুড়খিলে টিলার পাদদেশে অবৈধভাবে একটি লেক খনন করতে দেখা যায়। এরপর অভিযুক্তদের বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০-এর সংশ্লিষ্ট ধারায় কারাদণ্ড দেওয়া হয়। একই সঙ্গে বাগান এলাকায় সরকারি রাস্তার ওপর গেট নির্মাণ করে তৈরি করা প্রতিবন্ধকতা উন্মুক্ত করে দেওয়া হয়েছে। এছাড়া গেটটি সার্বক্ষণিক খোলা রাখার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। 

ভূজপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ হেলাল উদ্দিন ফারুকী ঢাকা পোস্টকে বলেন, লেক খননের অভিযোগে চা বাগানের ব্যবস্থাপনা পরিচালক নাদের খানের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করা হয়েছে। এর আগে বাগানটিতে অভিযান পরিচালনা করে দুজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে উপজেলা প্রশাসন।

এমআর/এফকে