ছবি : সংগৃহীত

০১ ফেব্রুয়ারি ২০২৩।

ভাষা, স্বাধীনতা, মুক্তি, সাম্য, গণতন্ত্র আর বাঙালি জাতিসত্তার মুক্তির আকাঙ্ক্ষার মাস শুরু হলো আজ। বছর ঘুরে আবার এলো বাঙালির ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারি। আজ থেকে ধ্বনিত হচ্ছে সেই অমর সংগীতের অমিয় বাণী, ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’। শিক্ষার্থীদের অপ্রতিরোধ্য আন্দোলন জনতার স্রোতোধারায় মিশে সফল হয়েছিল বায়ান্নর একুশে। সেই প্রতিবাদী দিনের অমলিন স্মৃতিকথা। এর পাশাপাশি আজকের জাতীয় দৈনিকের গুরুত্বপূর্ণ খবরগুলো একবার দেখে আসি—

প্রথম আলো

প্রতিবাদের সূচনা

১৯৫২ সালের ২৬ জানুয়ারি। সেদিন পাকিস্তানের তদানীন্তন প্রধানমন্ত্রী খাজা নাজিমুদ্দীন পল্টন ময়দানে এক ভাষণ দেন। বক্তৃতায় তিনি অযাচিত এবং অপ্রত্যাশিতভাবে ঘোষণা করেন—উর্দুই পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা হবে।

এবার বইমেলা প্রাঙ্গণের আঙ্গিকগত ও বিন্যাসে কিছু পরিবর্তন আনা হয়েছে। এ বছরই প্রথম ডিজিটাল ডিসপ্লেতে নতুন বইয়ের প্রচ্ছদ, তথ্য ও বইমেলার মানচিত্র পর্যায়ক্রমে প্রদর্শিত হবে।

বণিক বার্তা

একুশে বইমেলা শুরু আজ

‘পড়ো বই গড়ো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্য সামনে রেখে আজ শুরু হচ্ছে অমর একুশে বইমেলা ২০২৩। আজ বেলা ৩টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন ঘোষণা করবেন।

আরও পড়ুন >>> বাংলালিপি : উৎস ও বিবর্তন

বাংলাদেশ ঋণ চেয়েছে ৪৫০ কোটি ডলার, অনুমোদন ৪৭০ কোটি ডলার

যুগান্তর

সংস্কার না হলে অর্থনীতি হুমকিতে পড়বে

আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ) বলেছে, বাংলাদেশের জন্য আর্থিক খাত শক্তিশালী করা, নীতিকাঠামো আধুনিকায়ন ও জলবায়ুর টেকসই উন্নয়ন জরুরি। এসব খাত জরুরি ভিত্তিতে সংস্কার না হলে দেশের সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলতে পারে। এজন্য তারা সংস্কার কার্যক্রম দ্রুত বাস্তবায়নের তাগিদ দিয়েছে।

বিদ্যুতের মূল্যবৃদ্ধির তিন সপ্তাহ পর আবার দাম বাড়ানো হলো। এবার নির্বাহী আদেশে গ্রাহকের পাশাপাশি পাইকারি পর্যায়েও বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে।

কালের কণ্ঠ

আবার বাড়ল বিদ্যুতের দাম

গ্রাহক পর্যায়ে গড়ে ৫ শতাংশ এবং পাইকারি পর্যায়ে গড়ে ৮ শতাংশ বাড়িয়ে বিদ্যুতের নতুন মূল্যহার নির্ধারণ করেছে সরকার। এ দাম আজ বুধবার (১ ফেব্রুয়ারি) থেকে কার্যকর হবে।  এ নিয়ে এক মাসের মধ্যে নির্বাহী আদেশে দুইবার বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে। একই সময় একবার বাড়ানো হয়েছে গ্যাসের দাম।

দেশ রূপান্তর

বৃদ্ধি বারবার জীবন জেরবার

ভর্তুকি সমন্বয়ের নামে গণশুনানি ছাড়াই নির্বাহী আদেশে ১৮ দিনে চার দফা গ্যাস-বিদ্যুতের দাম বাড়িয়েছে সরকার। এত ঘন ঘন নিত্যপ্রয়োজনীয় এ দুটি পণ্যের মূল্যবৃদ্ধির ঘটনাকে নজিরবিহীন বলে আখ্যায়িত করেছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন >>> বিদ্যুৎ গ্যাসের মূল্যবৃদ্ধি : এভাবে আর কতদিন?

দুর্নীতি পরিস্থিতির উন্নয়নসংক্রান্ত স্কোরে ১ পয়েন্ট পিছিয়ে এক ধাপ অবনমন ঘটেছে বাংলাদেশের। ফলে সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ এক ধাপ এগিয়েছে, আগের বছর (২০২১) যা ছিল ১৩তম।

কালের কণ্ঠ

এবার এক ধাপ অবনমন বাংলাদেশের

জার্মানির বার্লিনভিত্তিক দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) ‘দুর্নীতির ধারণা সূচক-২০২২’ শীর্ষক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। গতকাল মঙ্গলবার সারা বিশ্বে একযোগে প্রতিবেদনটি প্রকাশ করা হয়। রাজধানীতে ধানমণ্ডির মাইডাস সেন্টারে টিআইবির কার্যালয়ে এ প্রতিবেদনের তথ্য প্রকাশ করেন টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান।

এছাড়াও অবকাঠামো উন্নয়নে বিপ্লব, ঢাকায় মাটির ৭০ মিটার নিচ দিয়ে চলবে ট্রেন, ব্যাংকে বড় লকারের চাহিদা বাড়ছে, ভোক্তার ওপর চাপ আর কত সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।