ছবি : সংগৃহীত

০২ ফেব্রুয়ারি ২০২৩।

এক যুগে অর্থনীতিতে বিশেষজ্ঞরা সবচেয়ে বেশি সুপারিশ করেছেন ব্যাংক খাত নিয়ে। সব মহল থেকেই ব্যাংক খাত সংস্কারে একটি কমিশন গঠনের দাবি তোলা হয়েছে বারবার। এ সময়ের দুই অর্থমন্ত্রীই একাধিকবার ব্যাংক সংস্কারের প্রতিশ্রুতি দিয়েছেন, পরে প্রতিশ্রুতি ভেঙেছেনও। এর পাশাপাশি আজকের জাতীয় দৈনিকের গুরুত্বপূর্ণ খবরগুলো একবার দেখে আসি—

প্রথম আলো

ঋণ কেলেঙ্কারিমুক্ত ব্যাংক খাত কীভাবে

প্রায় দুই দশক ধরে অর্থনীতিতে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) বড় প্রবৃদ্ধি হলেও ব্যাংক খাতের অবস্থা হয়েছে অনেক বেশি নাজুক। এ সময় কেন্দ্রীয় ব্যাংকের নজরদারি ছিল দুর্বল। ঘটেছে একের পর এক ঋণ কেলেঙ্কারি, বেড়েছে খেলাপি ঋণ, ঋণখেলাপিদের ছাড় দিতে নিয়মনীতি শিথিল করা হয়েছে, প্রভাবশালীদের চাপে আইনে পরিবর্তন আনা হয়েছে, পরিবারতন্ত্র কায়েম হয়েছে, প্রতিষ্ঠা পেয়েছে একচেটিয়া মালিকানা, ব্যাংকের সম্পদ কমেছে, ব্যাংক খাতের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিচ্ছেন প্রভাবশালী ও স্বার্থান্বেষীরা আর সবশেষে ভালো থাকা ইসলামি ব্যাংকগুলো পড়ে গেছে আর্থিক সংকটে।

আরও পড়ুন >>> বিদ্যুৎ গ্যাসের মূল্যবৃদ্ধি : এভাবে আর কতদিন?

নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া কাউকে সদস্য করার আগে ওই ব্যক্তিকে পাঁচটি ধাপ অতিক্রম করতে হয়। ষষ্ঠ ধাপে গিয়ে ওই ব্যক্তি সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হন।

প্রথম আলো

জামাতুল আনসারের সিলেবাস, ধাপে ধাপে উগ্রবাদী দীক্ষা

সম্প্রতি পাহাড়ে জঙ্গি প্রশিক্ষণকেন্দ্রে অভিযানের সময় সেখান থেকে ‘সিলেবাস (প্রশিক্ষণ এবং দাওয়াতি কার্যক্রম)’ শিরোনামে সাংগঠনিক নির্দেশিকা উদ্ধার করে র‌্যাব। তাতে সংগঠনের সদস্য অন্তর্ভুক্তি, প্রশিক্ষণ ও দাওয়াতি কার্যক্রম এবং ‘হিজরতের’ নামে বাড়ি ছাড়ার আগে করণীয় বিষয়ে বিস্তারিত বর্ণনা রয়েছে।

বিনা অপরাধে ১১ দিন কারাবাস। ছাড়িয়ে নিতে মামলা চালাতে দেড় লাখ টাকা ঋণ করতে হয়েছে।

প্রথম আলো

আসামির পরিচয় গোপন, নিরপরাধ দিনমজুরের কারাবাস

বান্দরবানের দিনমজুর মো. করিমের বিরুদ্ধে পুলিশের খাতায় কোনো মামলা নেই। গ্রেপ্তারও হননি কখনো। কিন্তু ইয়াবা উদ্ধারের ঘটনায় মাদক আইনে গ্রেপ্তার এক আসামি জামিনে গিয়ে পলাতক হলে পুলিশ করিমকে গ্রেপ্তার করে। কারণ, সেই আসামি নিজের নাম–ঠিকানা গোপন রেখে করিমের নাম–ঠিকানা দেন। আর পুলিশও সঠিকভাবে তদন্ত না করে করিমকে ধরে নিয়ে আসে।

স্বাধীনতার ৫০ বছরে দেশের শিক্ষাব্যবস্থায় অসংখ্যবার পরিবর্তন এসেছে। প্রত্যেক পরিবর্তনেই কিছু না কিছু বিষয় নতুন করে যোগ হয়েছে।

যুগান্তর

নতুন শিক্ষাব্যবস্থার যুগে বাংলাদেশ

যুগের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে জনগোষ্ঠীকে উপযুক্ত করে গড়ে তুলতেই এসব পদক্ষেপ। কিন্তু এই প্রথম দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাব্যবস্থা একেবারেই খোলনলচে বদলে ফেলার উদ্যোগ নেওয়া হয়েছে।

বায়ুমান পরিমাপের একটি বিজ্ঞানসম্মত পদ্ধতি হচ্ছে একিউআই। বায়ুমানের সূচক বা একিউআই শূন্য থেকে ৫০ থাকলে বোঝা যাবে বায়ু ভালো ও স্বাস্থ্যকর অবস্থায় রয়েছে।

কালের কণ্ঠ

জানুয়ারির ২৩ দিন ছিল বিপজ্জনক

বেশ কয়েক দিন ধরে বায়ু দূষিত নগরের মধ্যে টানা এক নম্বরে অবস্থান করেছে ঢাকা। বাতাসের মান নির্ণয়ে সুইজারল্যান্ডভিত্তিক সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্স বা একিউআইয়ের তথ্য অনুযায়ী, জানুয়ারির প্রথম ২৪ দিনের মধ্যে ২৩ দিন ঢাকার বায়ুমান বিপজ্জনক পর্যায়ে ছিল।

আরও পড়ুন >>> শীতে স্বাস্থ্য সুরক্ষায় করণীয়

পাউরুটি ও বেকারি পণ্যের খাবারের মান পরীক্ষা করে ক্ষতিকর পটাসিয়াম ব্রোমেট পেয়েছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএসএফএ)।

কালের কণ্ঠ

২২% পাউরুটি ও বেকারি পণ্যে নিষিদ্ধ রাসায়নিক

২২ শতাংশ পাউরুটি ও বেকারি পণ্যে ক্ষতিকর পটাসিয়াম ব্রোমেট রয়েছে। এ ছাড়া হোটেল-রেস্তোরাঁর ১৩ শতাংশ খাবার মানহীন বলে বিএসএফএর পরীক্ষায় উঠে এসেছে। গত অর্থবছরে (২০২১-২২) বিভিন্ন অভিযান থেকে সংগৃহীত পাউরুটি ও বেকারি পণ্যের এসব নমুনা পরীক্ষা করা হয়। গত মাসে তা প্রকাশ করে বিএসএফএ।

এছাড়াও অর্থনৈতিক সংকটেও বেড়েছে বিলাসবহুল গাড়ি নিবন্ধন, বাংলাদেশে গ্যাস খাতে দেশী বড় বিনিয়োগ অসম্ভব কি, কর্মচারীদের পদোন্নতি বিষাদ, টানেল ঘিরে দখলের উৎসব সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।