চলতি ফেব্রুয়ারির শেষ ভাগে ঢাকা সফরে আসছেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্টিয়াগো কাফিয়েরা। তার সফরে ঢাকায় আর্জেন্টাইন দূতাবাস খোলার বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে। তবে বিশ্বজয়ী লিওনেল মেসিদের ঢাকায় আসার বিষয়টি চূড়ান্ত নয়।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক ও মুখপাত্র সেহেলী সাবরীন এসব তথ্য জানান।

মেসিদের ঢাকায় আনার অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে সেহেলী সাবরীন বলেন, ফুটবল তারকা মেসির আসার খবর আমিও দেখেছি (গণমাধ্যমে)। এখন পর্যন্ত এটা ফাইনালাইজ (চূড়ান্ত) হয়নি। তবে এটি সম্পর্কে আমাদের সংশ্লিষ্ট মন্ত্রণালয় কাজ করছে। যদি তাদের দিক থেকে এ বিষয়ে পরবর্তীতে কোনো তথ্য আসে, আমরা আপনাদের জানাতে পারব।

প্রথমবারের মতো পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে প্রধান আলোচক ছিলেন মুখপাত্র সেহেলী সাবরীন। চলমান বিভিন্ন ইস্যুতে কথা বলেন তিনি। আর্জেন্টাইন পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর নিয়ে তিনি বলেন, আমরা আশা করছি, আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী আগামী ২৭ ফেব্রুয়ারি বাংলাদেশ সফর করবেন। সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও এফবিসিসিআইয়ের নেতাদের সঙ্গে তার সাক্ষাতের সম্ভাবনা রয়েছে।

সেহেলী বলেন, একই দিন ফরেন অফিস কনসালটেশন (এফওসি) অনুষ্ঠিত হতে পারে। এছাড়া সেসময় দুদেশের মধ্যে এক বা একাধিক সমঝোতা স্মারক সই হতে পারে। তার সফরে দেশটি ঢাকায় আর্জেন্টাইন দূতাবাস খোলার বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে। পাশাপাশি বাংলাদেশ কর্তৃক আর্জেন্টিনায় মিশন খোলার বিষয়ে সম্ভাব্যতা যাচাই করে সিদ্ধান্ত নেওয়া হবে। 

বিদেশি কূটনীতিকদের ভিয়েনা কনভেনশন স্মরণ করিয়ে দিলেন মুখপাত্র

সম্প্রতি বাংলাদেশের আভ্যন্তরীণ ইস্যুতে কথা বলতে দেখা যাচ্ছে বিদেশি কূটনীতিকদের। সে কারণে বিদেশি কূটনীতিকদের ভিয়েনা কনভেনশন অনুযায়ী কাজ করা উচিত বলে মনে করিয়ে দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী।

মুখপাত্র বলেন, আমরা যারা কূটনৈতিক কাজের সঙ্গে জড়িত আছি, তারা কূটনীতিক শিষ্টাচার এবং যে কনভেনশনগুলো আছে; ভিয়েনা কনভেনশন, সেটার আলোকেই আমরা কাজ করে যাচ্ছি। আমি মনে করি যে, এ আলোকেই কূটনীতিককে কাজ করা উচিত।

বেলজিয়ামের রানি মাথিল্ডের ঢাকা সফর

আগামী সোমবার (৬ জানুয়ারি) তিনদিনের জন্য বাংলাদেশ সফরে আসছেন বেলজিয়ামের রানি মাথিল্ডে। রানির সফর প্রসঙ্গে মুখপাত্র জানান, জাতিসংঘ মহাসচিবের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের জন্য অ্যাডভোকেটর হিসেবে বাংলাদেশ সফর করবেন বেলজিয়ামের রানি।

সেহেলী জানান, বাংলাদেশ সফরে বেলজিয়ামের রানি রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন বলে আশা করা যাচ্ছে। এছাড়াও তিনি কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প, একটি পোশাক কারখানা, স্থানীয় স্কুল ও বন্যার সঙ্গে সম্পর্কিত প্রকল্পগুলো পরিদর্শন করতে পারেন।

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর

দুই দিনের সফরে আগামী শনিবার (৪ জানুয়ারি) ঢাকায় আসছেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুসন ইসমাইল। তার সফরে মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগ প্রক্রিয়া আরও স্বচ্ছ ও দ্রুততর করার বিষয়ে আলোচনা হবে।

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীর সফর প্রসঙ্গে মুখপাত্র বলেন, আগামী ৪-৫ ফেব্রুয়ারি মালয়েশিয়ার নবগঠিত সরকারের পক্ষ থেকে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী একটি ‘ওয়ার্কিং ভিজিটে’ ঢাকা সফর করবেন বলে আমরা আশা করছি। সফরকালে তার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদের সঙ্গে বৈঠক করার সম্ভাবনা রয়েছে। মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীর সফর দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে আরও গতি আনবে বলে আশা প্রকাশ করেন তিনি।

৪১তম রোহিঙ্গা বিষয়ক টাস্ক ফোর্সের সভায় যে সিদ্ধান্ত হয়েছে

গত ২৫ জানুয়ারি ঢাকায় রোহিঙ্গা বিষয়ক জাতীয় টাস্ক ফোর্সের ৪১তম সভা অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্তের বিষয়ে মুখপাত্র সেহেলী বলেন, বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু গ্রামে অবস্থান নেওয়া শূন্যরেখার রোহিঙ্গারা নিবন্ধিত কি না তা যাচাই-বাছাই করা হবে। ইতোমধ্যে নিবন্ধিত রোহিঙ্গাদের নিজ নিজ ক্যাম্পে স্থানান্তরিত করা হবে। অনিবন্ধিত রোহিঙ্গাদের অস্থায়ী আশ্রয়ের জন্য কক্সবাজারের ট্রানজিট ক্যাম্প স্থানান্তর করা যেতে পারে।

মুখপাত্র জানান, যদি কোনো ব্যক্তির আগের অপরাধমূলক রেকর্ড থাকে, তাহলে বাংলাদেশের আইনি ব্যবস্থা অনুযায়ী তার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে। এসময় কমিটি রোহিঙ্গাদের স্থানান্তর ও মানবিক সহায়তা প্রদানের জন্য জাতিসংঘ এবং আন্তর্জাতিক দাতা সংস্থার সহায়তা কামনা করেন তিনি।

এনআই/কেএ