চট্টগ্রাম নগরের বায়েজিদ বোস্তামী থানা এলাকায় সিজল ও মধুবনের কারখানায় অভিযান পরিচালনা করে ১ লাখ ৬৫ হাজার টাকা জরিমানা করেছেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। 

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) বেলা ১২টার দিকে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত এ অভিযান পরিচালনা করেন।

জেলা প্রশাসন জানায়, বিভিন্ন অনিয়মের অভিযোগ পেয়ে বেকারি ও মিষ্টি আইটেমের জন্য চট্টগ্রামের বিখ্যাত ব্র্যান্ড সিজলের কারখানায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় কারখানাটির কর্তৃপক্ষ মিষ্টি বা অন্যান্য খাদ্য তৈরির কোনো লাইসেন্স দেখাতে পারেনি। এছাড়া কারখানাটিতে সন্দেশ ও অন্যান্য খাদ্যদ্রব্য মাটিতে পড়ে থাকতে দেখা যায়। মিষ্টি রাখা হয় প্লাস্টিকের তেলের ড্রামে। সেখানে সয়াবিন তেলের পরিবর্তে ব্যবহার করা হচ্ছিল পামওয়েল ও ডালডা। ফ্রিজ থেকে দই এবং রসমালাই বের করে দেখা যায় অনুমোদন না নিয়ে লাগানো হয়েছে বিএসটিআইয়ের লোগো। এসব অভিযোগ আমলে নিয়ে বিএসটিআই আইন, ২০১৮ অনুযায়ী ১ লাখ এবং ময়লা পরিবেশে খাবার তৈরির দায়ে ৫০ হাজারযসহ মোট দেড় লাখ টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বলেন, সিজলের পর পাশে থাকা মধুবনের কারখানায় অভিযান পরিচালনা করা হয়। সেখানে কারখানার কাগজপত্র সব ঠিকঠাক পাওয়া যায়। কিন্তু অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি তৈরির দায়ে তাদেরকে ১৫ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়। 

এমআর/জেডএস