ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেন, উৎসুক জনতার কারণে আমাদের কাজ করতে খুব কষ্ট হয়েছে। উৎসুক জনতা আমাদের অনেক কষ্ট দিয়েছেন। মানুষের কারণে রাস্তায় অনেক ভিড় ছিল।

তিনি বলেন, আমাদের ১৯টি ইউনিট কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে। আমরা এখন উদ্ধার অভিযান পরিচালনা করছি। ফায়ার সার্ভিস, সেনাবাহিনী ও বিমানবাহিনী মিলে উদ্ধার কাজ পরিচালনা করছি।

ভবনটিতে অগ্নি নির্বাপক ব্যবস্থা ছিল কি-না প্রশ্ন করা হলে তিনি বলেন, এই মুহূর্তে উদ্ধার অভিযান চলছে। এ বিষয়ে আন্দাজে কথা বলা যাবে না। উদ্ধার অভিযান শেষে এ বিষয়ে ক্ষতিয়ে দেখা হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব আবদুল্লাহ মাসুদ চৌধুরী বলেন, রাত ১১টায় আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে এসেছে। আমাদের উদ্ধারকারী টিম ভেতরে ঢুকেছে। তারা উদ্ধার কাজ চালাচ্ছেন। এখন পর্যন্ত একজন মারা গেছেন বলে খবর পেয়েছি।

এদিকে আগুন লাগা ভবনের কয়েকটি ফ্লোর থেকে নারী শিশুসহ ২২ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম। তিনি জানান, ফায়ার কর্মীরা এক দফা সার্চ করেছে। আরেক দফা সার্চ চলছে। 

রোববার সন্ধ্যা ৭টার দিকে গুলশান-২ নম্বরের ১০৪ নম্বর রোডের ১২ তলা ভবনের ৭ম তলায় আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৭টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। কিন্তু আগুনের তীব্রতা বেড়ে যাওয়ায় পরবর্তীতে মোট ১৯টি ইউনিট নেভানোর কাজে যুক্ত হয়। 

এদিকে আগুনের ঘটনায় ভবন থেকে লাফ দিয়ে নিচে পড়ে একজনের মৃত্যু হয়েছে। এছাড়া লাফিয়ে পড়া আহত আরও তিনজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ফায়ার সার্ভিসের পক্ষে থেকে জানানো হয়েছে, আগুনের ঘটনায় ভবনটি থেকে মোট ২২ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এর মধ্যে নারী ১৭ জন।

এমএসি/ওএফ