বাংলাদেশ নবায়নযোগ্য জ্বালানির প্রসারকে বিশেষ গুরুত্ব দিয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বুধবার (২২ ফেব্রুয়ারি) নিজ বাসভবনে ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্সের (আইএসএ) মহাপরিচালক অজয় মাথুরের সাথে সাক্ষাৎকালে এ কথা জানান প্রতিমন্ত্রী। বৈঠকে সৌরশক্তির প্রসার সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। এসময় আরও উপস্থিত ছিলেন এশিয়া উন্নয়ন ব্যাংকের প্রধান জ্বালানি বিশেষজ্ঞ জীবন শর্মা আচার্য।

সৌরবিদ্যুতের জন্য প্রযুক্তি সহযোগিতা প্রয়োজন উল্লেখ করে নসরুল হামিদ জানান, সৌরচালিত সেচ ব্যবস্থা ব্যাপক হারে বাড়ানোর উদ্যোগ নেওয়া হচ্ছে।

ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্সের (আইএসএ) মহাপরিচালককে স্বাগত জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ভাসমান সৌর প্রকল্প স্থাপন করতে বিনিয়োগ আবশ্যক। বিমানবন্দরে সৌর বিদ্যুৎ স্থাপনে এবং রুফটপ সোলারের প্রসারে একসাথে কাজ করার সুযোগ রয়েছে।

রুফটপ সোলারের প্রসারের উদ্দেশ্যে “নেট মিটারিং নির্দেশিকা-২০১৮” প্রণয়ন করা হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্সের (আইএসএ) মহাপরিচালক বলেছেন, সম্মিলিত উদ্যোগের মাধ্যমে সৌরশক্তির দ্রুত বিস্তার ঘটবে। নীতি এবং নিয়ন্ত্রক সহায়তার মাধ্যমে সৌরবিদ্যুতে বিনিয়োগ ত্বরান্বিত করা যেতে পারে।

এসময় পাইলট প্রকল্পে অর্থায়নে ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্সের (আইএসএ) সহযোগিতা অব্যাহত থাকবে বলেও উল্লেখ করেন তিনি।

ওএফএ/এমজে