দীর্ঘ চার দশকেরও বেশি সময় পর (৪৫ বছর) বাংলাদেশে পুনরায় দূতাবাস চালু ক‌রে‌ছে লা‌তিন আমেরিকার দেশ আর্জেন্টিনা।

সোমবার বিকেলে রাজধানীর বনানীর বি ব্লকের ২৩ নম্বর সড়কের ৫০ নম্বর প্লটের একটি ভবনে আর্জেন্টিনা দূতাবাস উ‌দ্বোধন ক‌রেন ঢাকা সফররত দেশ‌টির পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো এবং বাংলা‌দে‌শের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। তারা দুজনই একসঙ্গে ফিতা কেটে উদ্বোধনের আনুষ্ঠানিকতা শুরু করেন।

ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস বন্ধ হয়ে গেলেও ফুটবল ঘিরে মানুষের বন্ধন টিকে থাকার কথা তুলে ধরেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, বাংলাদেশের মানুষ আর্জেন্টিনার পতাকা উত্তোলন এবং জাতীয় দলের জন্য উল্লাস করে গেছে। কেন কম প্রত্যাশিত একটি স্থান বাংলাদেশ আর্জেন্টিনার জন্য ভালোবাসা প্রকাশ করেছিল? এর কারণ হচ্ছে, মানুষ কখনো ভুলে না। 

সান্তিয়াগো বলেন, বাংলাদেশের মানুষ কখনো ভোলেনি এবং পৃথিবীকে দেখিয়েছে আর্জেন্টিনার প্রতি ভালোবাসা। আর সেই কারণে আমরা বিনয়ের সঙ্গে এখানে এসেছি, সেই ভালোবাসার প্রতি সুবিচার করতে এবং আমাদের সম্পর্ককে শক্তিশালী করার মাধ্যম হিসেবে পুনরায় দূতাবাস চালু করতে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ ও আর্জেন্টিনার মধ্যে রয়েছে এমন বিশেষ সম্পর্ক, যা রাজনীতি ও কূটনীতির সীমা ছাড়িয়ে যায়। বিশ্বকাপের সময় লাখ লাখ বাংলাদেশি আর্জেন্টিনার জাতীয় দলকে সমর্থন করেছে এবং এটা আমাদের জনগণকে কাছাকাছি নিয়ে এসেছে। ভৌগোলিক দূরত্ব স্বত্বেও বন্ধুপ্রতীম দুদেশের মানুষ আন্তরিক বন্ধনে আবদ্ধ। বাংলাদেশে আর্জেন্টিনার মিশন পুনরায় চালু হওয়ার মধ্য দিয়ে আমাদের সম্পর্ককে আরও গভীর করার ক্ষেত্রে তৈরি করছে।

সান্তিয়াগোকে উদ্দেশ করে শাহরিয়ার আলম বলেন, সফরের মাধ্যমে আপনি আমাদের হৃদয়ে আর্জেন্টিনার বিশেষ অবস্থানের বিষয় অনুধাবন করতে পারবেন। যেভাবে আমরা সর্বকালের সেরা দিয়েগো ম্যারাডোনাকে ভক্তি করেছি, সেভাবে আমাদের নতুন প্রজন্ম পেয়েছে আরেক নায়ক লিওনেল মেসিকে। একটা বিষয় যেটা কখনো পরিবর্তন হয়নি, সেটা হলো আর্জেন্টিনার ফুটবলের প্রতি ভালোবাসা।

ঢাকায় ১৯৭৮ সালে দূতাবাস বন্ধ ক‌রে দেয় লা‌তিন আমেরিকার দেশটি। গত বছ‌রের শে‌ষের দি‌কে পুনরায় ঢাকায় দূতাবাস খোলার বিষ‌য়ে আলোচনা শুরু হয়। কাতার বিশ্বকাপের সময় আর্জেন্টিনা দলের প্রতি বাংলাদেশের মানুষের সমর্থনে মুগ্ধ হয় দেশটি। এরপর ঢাকায় দূতাবাস খোলার বিষয়‌টি গ‌তি পায়। 

সোমবার সকালে ঢাকায় পৌঁছান দেশটির পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো। দূতাবাসের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন তিনি। ওই বৈঠকের পর দুই দেশের মধ্যে ফুটবল ও কৃষিতে সহযোগিতাসহ চারটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সান্তিয়াগো ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন। একই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি। এছাড়া বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গেও বৈঠক করবেন সান্তিয়াগো। ওইদিন বিকেলে সান্তিয়াগো বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে মতবিনিময়ের পর অনূর্ধ্ব–১৪ ফুটবলারদের প্রীতি ফুটবল ম্যাচ দেখবেন।

এর বাইরে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সঙ্গে বিজনেস টু বিজনেস বৈঠকে থাকবেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী।

এনআই/এসএম