কূটনৈতিক এবং অফিসিয়াল পাসপোর্টে ভিসা অব্যাহতি চুক্তি সই ক‌রে‌ছে বাংলা‌দেশ ও আর্জেন্টিনা। ‌এর ফলে অফিসিয়াল পাসপোর্ট ও কূটনীতিকদের আর্জেন্টিনা যেতে ভিসা লাগবে না।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মো‌মেন ও আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো নিজ নিজ দে‌শের প‌ক্ষে এ চু‌ক্তিতে স্বাক্ষর ক‌রেন।

কূটনৈতিক এবং অফিসিয়াল পাসপোর্টে ভিসা অব্যাহতি চুক্তির বাইরে দুই দেশের মধ্যে ফুটবল নি‌য়ে আরেক‌টি চু‌ক্তি সই হয়েছে। এছাড়া দু’দেশের কূটনৈতিক প্রশিক্ষণ একাডেমির মধ্যে সহযোগিতা সংক্রান্ত সমাঝোতা স্মারক (এমওইউ) সই ক‌রে‌ছে উভয়পক্ষ।

দুই চুক্তি ও এক সমঝোতা স্মারক সইয়ের পর দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন। বৈঠকে দুই পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের মধ্যে কৃষি, কৃষি প্রক্রিয়াকরণ, গবাদি পশু ও পোল্ট্রি শিল্প, বায়োটেকনোলজি, ফার্মাসিউটিক্যালস, আইসিটি, ভারী ও হালকা যন্ত্রপাতি খাতে সহযোগিতার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। তারা দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে ঘনিষ্ঠ সহযোগিতা বাড়ানোর ওপরও জোর দেন।

ড. মোমেন আর্জেন্টিনার বিনিয়োগকারীদের বিনিয়োগ বান্ধব পরিবেশ এবং বিদেশী বিনিয়োগকারীদের দেওয়া প্রণোদনার সুযোগ নিয়ে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করার আহ্বান জানান। যা দুই দেশের মধ্যে বাণিজ্য ঘাটতি কমাতে সহযোগিতা করবে বলে আশা প্রকাশ করেন তিনি।
 
পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেন যে, আর্জেন্টিনার বর্তমান রাষ্ট্রপতি থাকাকালীন মার্কোসুর দেশগুলোর সঙ্গে এফটিএ স্বাক্ষরের জন্য বাংলাদেশকে সমর্থন করবে। জবাবে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী এফটিএর পরিবর্তে প্রেফারেনশিয়াল ট্রেডিং অ্যারেঞ্জমেন্ট (পিটিএ)-এ করার বিষয়ে পরামর্শ দেন।

সান্তিয়াগো তৈরি পোশাকের ওপর আর্জেন্টিনা কর্তৃক আরোপিত বিদ্যমান ৩৫% শুল্ক কমানোর এবং বাংলাদেশি পাটের ব্যাগ এবং বস্তার ওপর ০.১৬ কেজি অ্যান্টি-ডাম্পিং শুল্ক প্রত্যাহার করার  অনুরোধ করেন।

বৈঠক শেষে সান্তিয়াগোর নেতৃত্বে ঢাকা সফরে আসা ৩৪ সদস্যের প্রতিনিধিদলের সম্মানে নৈশভোজের আয়োজন করেন ড. মোমেন।

এদিকে দীর্ঘ চার দশকেরও বেশি সময় পর (৪৫ বছর) ঢাকায় পুনরায় দূতাবাস চালু ক‌রে‌ছে লা‌তিন আমেরিকার দেশটি।

এর আগে সোমবার সকালে ঢাকায় পৌঁছান দেশটির পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো। এদিন তিনি দূতাবাসের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন। এছাড়া সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে অংশ নেন।

সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সান্তিয়াগো ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন। একই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি। এছাড়া বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গেও বৈঠক করবেন সান্তিয়াগো। ওইদিন বিকেলে সান্তিয়াগো বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে মতবিনিময়ের পর অনূর্ধ্ব–১৪ ফুটবলারদের প্রীতি ফুটবল ম্যাচ দেখবেন।

এর বাইরে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সঙ্গে বিজনেস টু বিজনেস বৈঠকে থাকবেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী।

এনআই/এমজে/এফকে