কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ছাত্রীকে রাতভর মারধর ও শারীরিক নির্যাতন করে ভিডিও ধারণের ঘটনায় ইবি কর্তৃপক্ষের অবহেলা ও দায়িত্বহীনতা প্রমাণিত হয়েছে উল্লেখ করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, সংশ্লিষ্ট হলের প্রভোস্ট ও হাউজ টিউটরদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীদের অভিভাবকদের সংগঠন ‘অভিভাবক ঐক্য ফোরাম’।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) এক যৌথ বিবৃতিতে ‘অভিভাবক ঐক্য ফোরাম’-এর সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির দুলু ও সাধারণ সম্পাদক ব্যাংকার মো. সেলিম মিয়া এ দাবি জানান।

বিবৃতিতে তারা বলেন, বিচার বিভাগীয় তদন্ত প্রতিবেদনে ওই শিক্ষার্থীকে পাশবিক ও অমানবিক নির্যাতন করা হয়েছে বলে খবরে প্রকাশিত হয়েছে। ওই ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর তার ওপর অর্পিত দায়িত্ব পালনে চরম উদাসীনতার পরিচয় দিয়েছেন। এছাড়া সংশ্লিষ্ট হলের প্রভোস্ট ও হাউজ টিউটররা দায়িত্ব পালনে চরম অবহেলা ও ব্যর্থতার পরিচয় দিয়েছেন। তাই তাদের বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা নিতে হবে। যাতে ভবিষ্যতে কোনো শিক্ষা প্রতিষ্ঠানে এরকম ঘটনার পুনরাবৃত্তি না ঘটে। নেতৃদ্বয় অভিযুক্ত ছাত্রলীগ নেত্রীদেরও ওই বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কার করারও দাবি জানান।

এমএম/এফকে