ডাক ও টেলিযোগাযোগ সচিব আবু হেনা মোরশেদ জামান বলেছেন, ডিজিটাল প্রযুক্তি ও ডিজিটাল সংযুক্তি শিল্প-বাণিজ্য-শিক্ষাসহ সকল ক্ষেত্রে দেশের জনগণের প্রচলিত জীবনধারা বদলে দিয়েছে। ডিজিটাল বাংলাদেশের শক্তিশালী ভিত্তির ওপর ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে কাজ করছে সরকার। 

তিনি ডিজিটাল অবকাঠামো উন্নয়নে অবদান রাখার পাশাপাশি স্মার্ট মানবসম্পদ তৈরিতে উদ্ভাবনী রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট খাতে জেডটিই ও হুয়াওয়েসহ প্রযুক্তি জায়ান্টদের বাংলাদেশে অবদান রাখার সুযোগ কাজে লাগানোর আহ্বান জানান।

বুধবার (১ মার্চ) স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে ও জেডটিই এবং মোবাইল অপারেটর টেলিনর ও ভিওন গ্রুপের কর্মকর্তাদের সঙ্গে পৃথক পৃথক বৈঠকে এ আহ্বান জানান তিনি। এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। 

সচিব বাংলাদেশের টেলিকম খাতের সার্বিক অগ্রগতির চিত্র তুলে ধরে বলেন, বাংলাদেশের ডিজিটাল প্রযুক্তি ও ডিজিটাল সংযোগ খাত বিনিয়োগের একটি থ্রাস্ট সেক্টর। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ জয়ের দিকনির্দেশায় এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের নিরন্তর প্রচেষ্টায় যুগান্তকারী অগ্রগতি অর্জন করতে সক্ষম হয়েছে। ডিজিটাল বাংলাদেশ এখন বিশ্বের বিস্ময়।

সচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ ভিশন বাস্তবায়নে ফাইভজিসহ শক্তিশালী ডিজিটাল অবকাঠামো তৈরি ও শিক্ষার ডিজিটাল রূপান্তরে সরকার কাজ করছে। উচ্চগতির ইন্টারনেটসহ মোবাইল ও টেলিযোগাযোগ সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রীর নেতৃত্বে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ কাজ করছে।

বিটিআরসি কমিশনার ড. মুশফিক মান্নান চৌধুরী, বিটিআরসির ডিজি ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ ও টেলিযোগাযোগ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক মোহাম্মদ আবু তালেব এ সময় উপস্থিত ছিলেন।

‘দরিদ্রতামুক্ত বিশ্বের জন্য মানুষকে ক্ষমতায়িত করতে আগামী দিনের প্রযুক্তি উন্মোচিত হোক আজ’স্লোগান নিয়ে সোমবার (২৭ ফেব্রুয়ারি) স্পেনের বার্সেলোনায় জমকালো উদ্বোধন হয়েছে এবারের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের।

প্রায় ১০ হাজার প্রতিষ্ঠানের প্রদর্শনী কেন্দ্র দুই কিলোমিটার এলাকাজুড়ে থাকলেও সবচেয়ে বেশি আকর্ষণ রয়েছে বিশ্বের বড় বড় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের প্যাভিলিয়নগুলোর দিকে। স্যামসাং, জেডটিই, হুয়াওয়ে, অরেঞ্জ, টি মোবাইল, ইনটেল, মাইক্রোসফট, অ্যাপল, এরিকসনের প্যাভিলিয়নগুলোতে নতুন ডিভাইস, প্রযুক্তিগত উদ্ভাবন ও আগামীতে কী ধরনের প্রযুক্তি আসছে সেসব বিষয় তুলে ধরা হচ্ছে।

ওএফএ/ওএফ