প্রধানমন্ত্রী ক্ষমতায় আসার পর নারী ক্ষমতায়নের নানা ক্ষেত্র তৈরি করেছেন বলে মন্তব্য করেছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। 

শুক্রবার (৩ মার্চ) ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী অডিটরিয়ামে আলোকিত নারী কল্যাণ ফাউন্ডেশন আয়োজিত ‘আলোকিত নারী সম্মাননা স্মারক-২০২৩’ প্রদান অনুষ্ঠানে এ কথা বলেন।

রেলমন্ত্রী বলেন, বাংলাদেশের অগ্রযাত্রা বঙ্গবন্ধু দেশ স্বাধীন করার মধ্য দিয়ে সেটি তৈরি করে দিয়েছেন। ৭ মার্চ ভাষণের মধ্য দিয়ে এদেশের মানুষকে ঐক্যবদ্ধ করেছিলেন। আর ৮ মার্চ বিশ্ব নারী দিবস। অনেক আলোকিত নারী আছেন যারা ইতোমধ্যে সমাজে নিজেদের প্রতিষ্ঠা করেছেন। যারা প্রতিষ্ঠিত হতে পারেননি, তাদের প্রতিষ্ঠিত হওয়ার জন্য অনেক সুযোগ তৈরি করে দেওয়া হচ্ছে। আমি মনে করি, এতে শুধু নারীদের নয়, দেশেরও অগ্রগতি হচ্ছে। আপনারা খেয়াল করে দেখবেন, বঙ্গবন্ধুকন্যা ক্ষমতায় আসার পর নারী ক্ষমতায়নের ক্ষেত্রগুলো তৈরি করে দিয়েছেন।

নারীদের উদ্দেশে তিনি বলেন, বিপরীত অনেক শক্তি সক্রিয় আছে যারা নারীদের বন্দি করে রাখতে চায়। তারা এখনও সক্রিয় আছে। এই বিষয়টি আপনাদের মনে রাখতে হবে, বিবেচনায় রাখতে হবে। প্রধানমন্ত্রী নারী ক্ষমতায়নে আওয়ামী লীগে ২৫ শতাংশ নারী সদস্য রাখার নির্দেশনা দিয়েছেন। শিক্ষার ক্ষেত্রে গ্রাম পর্যায়ে তাদের পড়াশোনা অবৈতনিক করা, বিনামূল্যে বই দেওয়া এসব করেছেন। আমি মনে করি আলোকিত নারী কল্যাণ ফাউন্ডেশন আজকে যে কাজগুলো করে যাচ্ছে, এর মাধ্যমে ভবিষ্যতে নারী উন্নয়নের ভূমিকা আরও একধাপ এগিয়ে যাবে।

এমএইচএন/কেএ