দিন চারেক আগে ঢাকায় দূতাবাস খুলেছে লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনা। এবার একই অঞ্চলের আরেক গুরুত্বপূর্ণ দেশ মেক্সিকোর পক্ষ থেকে ঢাকায় দূতাবাস খোলার ঘোষণা এলো। দেশটি চলতি বছরের দ্বিতীয়ার্ধে বাংলাদেশে দূতাবাস খোলার সম্ভাবনা রয়েছে।

শুক্রবার (৩ মার্চ) মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে ঢাকায় দেশটির দূতাবাস খোলার ঘোষণা দেয়। ঘোষণায় মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, নয়াদিল্লিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেন মেক্সিকোর পররাষ্ট্রসচিব মার্সেলো এব্রার্ড এবং এ বছরের দ্বিতীয়ার্ধে বাংলাদেশে মেক্সিকোর দূতাবাস খোলার ঘোষণা দেন।

আরও পড়ুন>>>৪৫ বছর পর ঢাকায় ফের আর্জেন্টাইন দূতাবাস চালু

গত ৩১ জানুয়ারি রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেছেন মেক্সিকোর অনাবাসিক রাষ্ট্রদূত ফেডেরিকো সালাস লোফতে

মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ১৭০ মিলিয়নের দেশটি বর্তমানে মধ্য এশিয়া অঞ্চলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়। মেক্সিকো বাংলাদেশের সঙ্গে ব্যবসা সহযোগিতা বাড়াতে আগ্রহী, বিশেষ করে ওষুধ, কৃষি এবং প্রযুক্তি খাতে।

মেক্সিকোর ঢাকায় দূতাবাস খোলার বিষয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা ঢাকা পোস্টকে বলেন, মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রণালয় ঢাকায় দূতাবাস খোলার ঘোষণা দিয়েছে। মেক্সিকো এ বছরের সেকেন্ড হাফে দূতাবাস খুলবে।

আরও পড়ুন>>>আর্জেন্টিনা যেতে ভিসা লাগবে না যাদের

লাতিন আমেরিকার দেশটির বাংলাদেশে মনোযোগের কারণ বা দেশটির সঙ্গে কোন বিষয়গুলোতে বাংলাদেশ কাজ করতে পারে জানতে চাইলে এ কর্মকর্তা বলেন, বাংলাদেশকে একটা রাইজিং পাওয়ার হিসেবে দেখছে মেক্সিকো। যার কারণে লাতিন আমেরিকার দেশটি বাংলাদেশকে গুরুত্ব দিচ্ছে। তারা বুঝতে পারছে, বাংলাদেশ একটি বড় মার্কেট; এখানে তাদের কাজ করার সুযোগ রয়েছে।

তিনটি খাত বিশেষ করে ওষুধ, কৃষি এবং প্রযুক্তি খাতে দেশটির আগ্রহের কথা জানান এ কর্মকর্তা। বলেন, ফার্মাসিউটিক্যালে তাদের আগ্রহ রয়েছে। আইসিটি সেক্টর নিয়েও তাদের প্রচুর আগ্রহ। মেক্সিকোতে সাধারণত আইসিটি সেক্টর খাতটি ভারতীয় এবং যুক্তরাষ্ট্র ডমিনেট করছে। তারা জানতে পেরেছে, আমাদের রেজিস্টার ফ্রিল্যান্সার আছে, তারা খুব ভালো করছে। মেক্সিকো চাইছে ভারত বা যুক্তরাষ্ট্র থেকে কমিয়ে আমাদের এখান থেকে ফ্রিল্যান্সার নিতে। এটা নিয়ে তাদের ব্যাপক ইন্টারেস্ট আছে।

কৃষি খাতে দেশটির সঙ্গে সহযোগিতার বিষয়ে এ কর্মকর্তা বলেন, মেক্সিকো এগ্রো বিজনেসে খুব স্ট্রং। বাংলাদেশও বেশ ভালো করছে। এটাতে তারা সহযোগিতা করতে চায়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দেওয়া তথ্য বলছে, চলতি মাসের ৭ থেকে ৯ মার্চ একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল নিয়ে ঢাকা সফর করার কথা ছিল মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এবরার্ড কাসাউবোনের। তবে হঠাৎ করেই সফরটি স্থগিত করে দেশটি।
 
আশা করা হচ্ছে, চলতি বছরের সেপ্টেম্বরের দিকে প্রতিনিধিদল নিয়ে ঢাকা সফর করবেন মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী। সে সময় দেশটি ঢাকায় দূতাবাস চালু করবে।

উল্লেখ্য, গত ২৭ ফেব্রুয়ারি দীর্ঘ চার দশকেরও বেশি সময় পর (৪৫ বছর) বাংলাদেশে পুনরায় দূতাবাস চালু ক‌রে‌ছে আর্জেন্টিনা। রাজধানীর বনানীর বি ব্লকের ২৩ নম্বর সড়কের ৫০ নম্বর প্লটের একটি ভবনে আর্জেন্টিনা দূতাবাস উ‌দ্বোধন ক‌রেন ঢাকা সফররত দেশ‌টির পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো এবং বাংলা‌দে‌শের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

এনআই/এমএ