গুলশান-১ এর ডিএনসিসি মার্কেটকে ক্যাশলেস পরিশোধ ব্যবস্থায় অন্তর্ভুক্ত করল ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। মার্কেটটির ক্যাশলেস কার্যক্রমের উদ্বোধন করেছেন ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম। এ কার্যক্রমের মাধ্যমে ক্রেতারা কিউআর কোড ব্যবহার করে মূল্য পরিশোধ করতে পারবেন।

মঙ্গলবার (৭ মার্চ) বিকেলে গুলশান নগর ভবন থেকে গুলশান-১ এর ডিএনসিসি মার্কেটকে ক্যাশলেস পরিশোধ ব্যবস্থার উদ্বোধন করা হয়। এটিকেই বলা হচ্ছে বাংলাদেশের সর্বপ্রথম ক্যাশলেস মার্কেট। ডিএনসিসি এ মার্কেটকে ক্যাশলেস কার্যক্রমে সহযোগিতা করছে বাংলাদেশ ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, মাস্টার কার্ড এবং এস ম্যানেজার নামক প্রতিষ্ঠান।

উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র আতিকুল ইসলাম বলেন, গুলশানের ডিএনসিসি মার্কেটে ক্যাশলেস পরিশোধ ব্যবস্থায় অন্তর্ভুক্ত করার মাধ্যমে ক্রেতা ও বিক্রেতারা স্মার্টভাবে লেনদেন করতে পারবেন। স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রতিটি কার্যক্রম হবে স্মার্ট। যেন নাগরিকরা কোনো ধরণের ভোগান্তি ছাড়াই সার্বিক সেবা পেতে পারেন। আমরা ইতোমধ্যে স্মার্ট সেবা দেওয়ার পদক্ষেপ গ্রহণ করেছি। হোল্ডিং ট্যাক্স, ট্রেড লাইসেন্সসহ অন্যান্য সেবা স্মার্টলি ডিজিটালাইজেশন করা হয়েছে। ধীরে ধীরে সব সেবাকেই আমরা স্মার্ট করে ফেলব।

এর আগে প্রায় ১২০০ মার্চেন্ট নিয়ে গত ১৮ জানুয়ারি মতিঝিলে এ ‘ক্যাশলেস বাংলাদেশ’ উদ্যোগের যাত্রা শুরু হয়। বাংলা কিউআর পরিশোধ ব্যবস্থায় ক্যাশলেস বাংলাদেশ গঠন, স্মার্ট বাংলাদেশের লক্ষ্য অর্জন এবং কিউআর কোডের মাধ্যমে পেমেন্টসহ সব ডিজিটাল লেনদেনের সুফল সাধারণ মানুষকে জানাতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। পরবর্তী সময়ে সারা বাংলাদেশে এ উদ্যোগের প্রচারণা ও কার্যক্রম পরিচালনা করা বলে জানানো হয়েছে। এরই ধারাবাহিকতায় গুলশান-১ এর ডিএনসিসি মার্কেটকে বাংলাদেশের প্রথম ক্যাশলেস পরিশোধ ব্যবস্থার মার্কেট হিসেবে চালু করা হলো।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও বাংলাদেশ ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, মাস্টার কার্ড এবং এস ম্যানেজার নামক সহযোগী প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এএসএস/এফকে