সর্বজনীন কিউআর কোড ভিত্তিক ক্যাশলেস পরিশোধ ব্যবস্থায় অন্তর্ভুক্ত হলো গুলশান-১ এর ডিএনসিসি মার্কেটে।

মঙ্গলবার (৭ মার্চ) গুলশান নগরভবনে ‘ক্যাশলেস বাংলাদেশ’ এর উদ্যোগে ডিএনসিসি মার্কেটকে সম্পূর্ণ ক্যাশলেস পরিশোধ ব্যবস্থার অন্তর্ভুক্তকরণ কার্যক্রমের উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

বাংলাদেশ ব্যাংকের ‘ক্যাশলেস বাংলাদেশ, স্মার্ট বাংলাদেশ’ উদ্যোগের ধারাবাহিকতায় মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড ও মাস্টারকার্ডের অংশীদারিত্বে সেবা প্লাটফর্ম ‘বাংলাদেশের প্রথম ক্যাশলেস মার্কেট ডিএনসিসি-১, এক কিউআরে সব পেমেন্ট’ শীর্ষক এ উদ্যোগটি বাস্তবায়ন করেছে।

অনুষ্ঠানে ক্যাশলেস পেমেন্ট পদ্ধতি সম্পর্কে জানানো হয়। আয়োজকরা বলেন, বর্তমানে অধিকাংশ মার্চেন্ট পয়েন্টে পণ্য বা সেবার মূল্য পরিশোধে পয়েন্ট অব সেলস (পিওএস) ব্যবহার করা হয়। এক্ষেত্রে পশ মেশিনে কার্ড প্রবেশ করিয়ে কার্ডধারী গ্রাহক কিউআর ব্যবহার করে লেনদেনটি সম্পন্ন করে।

মার্চেন্ট পয়েন্টে ব্যবহৃত পশ মেশিনের ইন্সটলেশন এবং মেইন্টেনেন্স সংশ্লিষ্ট বিষয়ের কারণে ব্যাংকসমূহ সাধারণত বৃহৎ ও মাঝারি মার্চেন্টদের পশ সরবরাহ করে থাকে। অপরদিকে ক্ষুদ্র, অতিক্ষুদ্র ব্যবসায়ী ও প্রান্তিক পণ্যবিক্রেতাদের জন্য কিউআর কোড ভিত্তিক লেনদেন ও রক্ষণাবেক্ষণ অধিক সহজ ও নিরাপদ। তাই ব্যাংকসমূহ পশের বিকল্প হিসেবে কিউআর কোড (কাগজ বা প্লাস্টিকে প্রিন্টকৃত) সরবরাহ করে ডিজিটাল পরিশোধ ব্যবস্থায় এ ক্ষুদ্র ব্যবসায়ীদের অন্তর্ভুক্ত করতে পারবে।

কিউআর কোডভিত্তিক লেনদেনের ক্ষেত্রে গ্রাহক তার স্মার্টফোনে ইস্যুয়িং ব্যাংক, প্রতিষ্ঠানের অ্যাপ ব্যবহার করে মার্চেন্ট পয়েন্টে প্রদর্শিত কিউআর কোডটি স্ক্যান করে পণ্য বা সেবার মূল্য পরিশোধ করবে। এক্ষেত্রে ইস্যুয়িং ব্যাংক, প্রতিষ্ঠানের অ্যাপে গ্রাহকের নির্বাচিত ব্যাংক হিসাব বা ডেবিট, ক্রেডিট, প্রিপেইড কার্ড বা ওয়ালেট ডেবিট করে, মার্চেন্টের হিসাব ক্রেডিট করবে। তাছাড়া, ব্যাংক হিসাব ও এম এফএস ওয়ালেট ব্যবহার করেও লেনদেন সম্ভব হওয়ায় কিউআর কোডভিত্তিক পরিশোধ ব্যবস্থায় অধিকতর আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম, প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, বাংলাদেশ ব্যাংকের পরিচালক মুহম্মদ বদিউজ্জামান দিদার, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান, মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল, সেবা প্লাটফর্ম লিমিটেডের চেয়ারম্যান রায়হান শামসি প্রমুখ।

এএসএস/এফকে