রাজধানীর সিদ্দিক বাজারে বিস্ফোরণের তিন দিন পরও ক্ষতিগ্রস্ত ভবনের কোনো নথি খুঁজে পায়নি রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। রাজউকের সদস্য (উন্নয়ন ও নিয়ন্ত্রণ) তন্ময় দাশ বলেন, নথির খোঁজ করা হচ্ছে। নথি পাওয়া গেলে বোঝা যাবে ভবনটির কত তলার অনুমোদন ছিল।

বৃহস্পতিবার (৯ মার্চ) রাজউক কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন। পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

তন্ময় দাশ বলেন, অনেক পুরোনো এই ভবনের নথি ম্যানুয়ালি রাখা। গতকাল (বুধবার) শবে বরাতের ছুটি থাকায় নথি খুঁজতে দেরি হয়েছে। কত তলার পারমিশন ছিল সেটা নথি দেখলে জানা যাবে।

দুর্ঘটনার তিন দিনেও নথি পাওয়া যাচ্ছে না কেন— এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০১৯ সালের মে মাস থেকে রাজউকে নতুন নকশাগুলো ডিজিটালাইজড করা হয়েছে। আগের নথিগুলোরও সফটকপি তৈরি করা হচ্ছে।

তন্ময় দাশ বলেন, রাজউকের কমিটি গতকাল রাত ১০টা পর্যন্ত পরিদর্শন করেছে। আজ দুপুর ১২টা থেকে ১টার মধ্যে প্রতিবেদন দেবে কমিটি। ভবনটি মেরামত বা সংস্কার করা যাবে নাকি অপসারণ করতে হবে তা কমিটির প্রতিবেদনে উল্লেখ থাকবে। আগামী সাত দিনের মধ্যে শহরের কত ভবনের বেজমেন্টে রেস্টুরেন্ট ও মার্কেট রয়েছে সেটির তালিকা করা হবে বলে জানান তিনি।

রাজউকের এ সদস্য বলেন, রাজউকের আটটি জোনের ২৪টি সাবজোনে সরেজমিনে পরিদর্শন করে তালিকা করা হবে। এসব মার্কেট ও রেস্টুরেন্টে ভেন্টিলেশন রয়েছে কি না, অনুমোদন নেওয়া হয়েছে কি না— এই বিষয়গুলো দেখা হবে।

এমএম/এসএসএইচ/