কাচ্চিতে খাসি বলে ‘কুকুর’ বা অন্য প্রাণীর মাংস খাওয়াচ্ছে- এমন অভিযোগ উঠেছে ভোজন রসিকদের জন্য সুপরিচিত ব্র্যান্ড সুলতান‘স ডাইনের বিরুদ্ধে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে চলছে সমালোচনার ঝড়।

বৃহস্পতিবার (৯ মার্চ) সুলতান‘স ডাইনের বিরুদ্ধে ওঠা অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযান পরিচালনা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এতে নেতৃত্ব দেন অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল। এ সময় অভিযানে সহযোগিতা করেন অধিদপ্তরের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান ও ফারহানা ইসলাম অজন্তা।

আব্দুল জব্বার মণ্ডল ঢাকা পোস্টকে বলেন, ফেসবুকে সুলতান‘স ডাইনের কাচ্চির মাংস নিয়ে ভিডিও ও তথ্য ভাইরাল হয়েছে। বিষয়টি অধিদপ্তরের নজরে এলে মহাপরিচালক বিষয়টি নিয়ে বিশেষ অভিযান করার নির্দেশ দেন। এ পরিপ্রেক্ষিতে অধিদপ্তরের পক্ষ থেকে সুলতান‘স ডাইনের গুলশান শাখায় তদন্ত করতে এসেছি। আমরা সুলতান‘স ডাইনের কর্তৃপক্ষের কাছে তাদের কাচ্চিতে দেওয়া মাংস কোথা থেকে আনা হচ্ছে বা মাংস সংগ্রহের বিষয়ে বিভিন্ন তথ্য জানতে চাই। কিন্তু তারা বেশ কিছু প্রশ্নের উত্তর দিতে পারেনি। আবার যেগুলোর উত্তর দিয়েছে তাও সব সন্তোষজনক নয়। এজন্য তাদেরকে আগামী সোমবার অধিদপ্তরে তথ্য ও প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে হাজির হতে বলেছি। তাদের দেওয়া তথ্য পর্যালোচনা করে পরবর্তী নির্দেশনা দেওয়া হবে। যদি কোনো অনিয়ম মেলে তাহলে আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের লোকজন এসে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করেছেন।

এসব বিষয়ে সুলতান‘স ডাইনের সহকারী ব্যবস্থাপক আশরাফ আলম ঢাকা পোস্টকে বলেন, ভোক্তা অধিদপ্তর ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের লোকজন এসেছিলেন। এখানে অসঙ্গতি তেমন কিছু পায়নি। তারা আমাদের কাছে কিছু তথ্য চেয়েছেন আমরা তা দিয়েছি। 

এছাড়া ভোক্তা অধিদপ্তর আগামী সোমবার আমাদের কিছু কাগজপত্র নিয়ে যেতে বলেছে বলে তিনি জানান।  

এসআই/এআর/আরএম/এমএ