ভূ-রাজনীতিতে বাংলাদেশের গুরুত্ব প্রতিনিয়ত বাড়ছে। এরই পরিপ্রেক্ষিতে বিদেশি দেশগুলোর বাংলাদেশ নিয়ে আগ্রহও বাড়ছে। বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী দেশগুলো কূটনীতিকদের বাংলা ভাষা বুঝতে ও বলতে পারার দক্ষতা দেখে ঢাকায় পাঠাচ্ছে।

এবার বিদেশি মিশনগুলোর কূটনীতিকদের সুবিধার্থে নতুন উদ্যোগ হা‌তে নিয়েছে ফরেন সার্ভিস একাডেমি। প্রথমবারের মতো কূটনীতিকদের জন্য বাংলা ভাষায় কোর্স চালু করতে যাচ্ছে একা‌ডে‌মি। 

রোববার (১২ মার্চ) প্রথম ব্যাচে প্রায় ১৩ বিদেশি কূটনীতিক নিয়ে চালু হবে কোর্সটি। কোর্সের মেয়াদ হবে ছয় মাস। কোর্সটিতে বিদেশি কূটনীতিকদের মূলত, বাংলা ভাষা বলতে পারা ও শুনে বুঝতে পারার ওপর বিশেষ জোর দেওয়া হবে।

এ বিষয়ে ফরেন সার্ভিস একাডেমির রেক্টর মাশফি বিনতে শামস ঢাকা পোস্টকে বলেন, ফরেন সার্ভিস একাডেমিতে মাস্টার্স ডিগ্রি চালু করেছি। এখানে আমরা অনেক শর্ট কোর্স চালু করছি। আমরা নতুন একটা কাজ হাতে নিয়েছি, এখানে যারা বিদেশি কূটনীতিক আছেন; তাদের জন্য বাংলা ভাষার কোর্স চালু করছি।

রেক্টর জানান, আমাদের প্রথম ব্যাচটা আগামী ১২ মার্চ থেকে শুরু হবে। এখানে আমরা যেটা করছি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ল্যাঙ্গুয়েজ প্রোগ্রামের ইনস্টিটিউটের সঙ্গে আমরা একটা কোর্স করব। এটা সপ্তাহে দুইদিন হবে। এখানে যারা বিদেশি কূটনীতিক আছেন ও আমাদের যারা বিদেশি ট্রেইনি আছেন, তারা এই কোর্সে অংশ গ্রহণ করবেন। এটা ছয় মাসের একটা কোর্স হবে।

ছয় মাসব্যাপী কোর্সে বাংলা ভাষার কোন বিষয়গুলো শেখানো হবে- জানতে চাইলে মাশফি বিনতে শামস বলেন, এটা মূলত বেসিক কোর্স। আমরা প্রধানত তাদের (কূটনীতিকদের) বলা ও শোনাতে ফোকাস করব। কিছুটা রিডিং থাকবে, সঙ্গে যদি কিছুটা লেখাও শেখানো যায়।

জানা গেছে, ঢাকার বিদেশি মিশনগুলোর ৬ কূটনীতিক বাংলা শেখার জন্য আগ্রহ প্রকাশ করেছে। এদের মধ্যে- সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া ও হাঙ্গেরি মিশনের কূটনীতিক রয়েছেন। প্রথম ব্যাচে প্রায় ১৩ জন কূটনীতিকদের মধ্যে মালদ্বীপ, নাইজেরিয়া, গাম্বিয়া, কেনিয়া ও ইরাকের পাঁচ ট্রেইনি কূটনীতিক এ কোর্সটি নে‌বেন।

এনআই/ওএফ