রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) আওতাধীন সরকারি, ডেভেলপার ও ব্যক্তি পর্যায়ে ভবনগুলোর বেজমেন্ট মার্কেট হিসেবে ব্যবহার করা হচ্ছে। যেসব ভবনের বেজমেন্টে মার্কেট গড়ে তোলা হয়েছে সেগুলোর তালিকা তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার (১৩ মার্চ) রাজউক সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে এক অফিস আদেশের মাধ্যমে এ বিষয়ে একটি কমিটি গঠন করে তালিকা তৈরির নির্দেশ দেন রাজউকের পরিচালক (উন্নয়ন নিয়ন্ত্রণ-১) মোহাম্মদ সামছুল হক।

আদেশে তিনি উল্লেখ করেছেন, রাজউকের আওতাধীন আটটি জোনে সরকারি, ডেভেলপার ও ব্যক্তি পর্যায়ে কতগুলো ভবনের বেজমেন্ট মার্কেট হিসেবে ব্যবহৃত হচ্ছে এ তালিকা আগামী ১৬ মার্চের মধ্যে জমা দিতে হবে। এই তালিকা প্রণয়নের জন্য রাজউকের আটটি জোনে আলাদা আটটি কমিটি গঠন করা হয়েছে।

আর এই সময়ের মধ্যে এই কমিটির সব ধরনের ছুটি বাতিল করা হয়েছে। কমিটিকে এই সময়ের মধ্যে একটি প্রতিবেদন তৈরি করে রাজউকের সদস্য (উন্নয়ন নিয়ন্ত্রণ) বরাবর পাঠাতে হবে।

রাজউক সূত্রে জানা গেছে, রাজউকের অঞ্চল-১ থেকে অঞ্চল-৮ এর পরিচালকদের আহ্বায়ক ও অথরাইজড অফিসারদের সদস্য সচিব করে প্রতিটি অঞ্চলের জন্য আলাদা কমিটি গঠন করা হয়েছে। একইভাবে সংশ্লিষ্ট জোনের সহকারী অথরাইজড অফিসার, প্রধান ইমারত পরিদর্শক ও ইমারত পরিদর্শককে প্রতিটি কমিটির বাকি সদস্য করা হয়েছে।

এএসএস/কেএ