কৃষিই বাংলাদেশের মূল রক্ষাকবচ। এজন্য কৃষিকে আরও আধুনিকায়ন করতে হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আতিউর রহমান।

বুধবার (২২ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ গবেষণা উন্নয়ন সংস্থার (বিআইডিএস) অডিটোরিয়ামে ‘ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ; পূর্ববঙ্গে মধ্যবিত্তের বিকাশ’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন বিআইডিএসের মহাপরিচালক ড. বিনায়েক সেন।

তিনি বলেন, আমাদের অর্থনীতির বড় সহায়ক দেশের কৃষি খাত। এজন্য এ খাতকে আধুনিকায়সহ উন্নত প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে যা ভবিষ্যতে আরও বাড়াতে হবে। এতে করে দেশের অর্থনীতিতে আরও বেশি সক্রিয় অবদান রাখতে পারে কৃষি খাত। ভাষা আন্দোলন থেকে শুরু করে এখন পর্যন্ত দেশের কৃষি তথা কৃষকদের অবদান ছিল। ভাষা আন্দোলনের নেতৃত্বে থাকা মধ্যবিত্তদের গ্রাম ও কৃষক-শ্রমিকদের সঙ্গে গভীর সংযোগ ছিল। আর এই সব সংযোগ নিশ্চিতে যারা ভূমিকা রেখেছিলেন তাদের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অন্যতম ছিলেন। দেশের জন্মলগ্নের আগ থেকেই কৃষি দেশের অর্থনীতির বাহক হিসেবে অবদান রাখছে।

আতিউর রহমান বলেন, গত ১৪ বছরে বাংলাদেশে ব্যাপক উন্নয়ন হয়েছে। রাস্তা-ঘাট থেকে শুরু করে সব ক্ষেত্রেই অভাবনীয় উন্নয়ন লক্ষ্য করা যাচ্ছে। দেশের শিক্ষা ব্যবস্থায়ও বিপ্লব ঘটেছে। তবে শিক্ষার গুণগত মানের দিক থেকে আমরা এখনো পিছিয়ে রয়েছি। এছাড়া পদ্মা সেতু নির্মাণের ফলে রাজধানীর সঙ্গে সরাসরি ২১টি জেলার যোগাযোগ স্থাপিত হয়েছে। যার প্রভাব দেশের অর্থনীতিতে পড়ছে বলে জানান তিনি।

এসআর/কেএ