ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

ভয়াল কালরাত আজ। ১৯৭১ সালের এ রাতেই বাংলার বুকে নেমে এসেছিল মৃত্যুর ঘনতমসা। পৃথিবীর ইতিহাসের নৃশংসতম হত্যাযজ্ঞের একটি ঘটেছিল আমাদের এই প্রিয় জন্মভূমিতে। বর্বর হত্যাযজ্ঞের এ দিনটি ‘গণহত্যা দিবস’ হিসাবে বাংলাদেশে পালিত হচ্ছে। কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী কর্তৃক বর্বরোচিত হামলার সেই নৃশংস ঘটনার স্মরণে ২০১৭ সালের ১১ মার্চ জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে ২৫ মার্চকে ‘গণহত্যা দিবস’ ঘোষণা করা হয়।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

পুলিশ সদস্যদের মাদকমুক্ত করতে তিন বছর আগে ঢাকা মেট্রোপলিটন পুলিশে (ডিএমপি) ডোপ টেস্ট বা মাদক পরীক্ষা শুরু হয়। এ সময়ের মধ্যে ডিএমপির কনস্টেবল থেকে উপপরিদর্শক (এসআই) পদমর্যাদার ১২৬ জন মাদকাসক্ত হিসেবে শনাক্ত হয়েছেন।

প্রথম আলো

ডোপ টেস্টে ১১৬ মাদকাসক্ত পুলিশ চাকরিচ্যুত

ডোপ টেস্টে বেশি পজিটিভ হয়েছেন পুলিশ কনস্টেবলরা। ডোপ টেস্টে মাদকাসক্ত হিসেবে শনাক্ত হওয়া ১২৬ পুলিশ সদস্যের মধ্যে ৯৮ জনই কনস্টেবল। বাকিদের মধ্যে একজন পুলিশ পরিদর্শক, ১১ জন উপপরিদর্শক (এসআই), একজন ট্রাফিক সার্জেন্ট, সাতজন সহকারী উপপরিদর্শক (এএসআই) এবং আটজন নায়েক।

আরও পড়ুন >>> আলমডাঙ্গা মহাসড়কের একদিন 

সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তিদের জরুরি চিকিৎসা দিতে মাদারীপুরের শিবচরের দত্তপাড়ায় নির্মাণ করা হয়েছিল ইলিয়াস আহমেদ চৌধুরী ট্রমা সেন্টার। ব্যয় হয়েছিল প্রায় ১২ কোটি টাকা। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ২০২২ সালের নভেম্বরে ট্রমা সেন্টারটি উদ্বোধন করেন। অবশ্য শুধু উদ্বোধনই হয়েছে, ট্রমা সেন্টার আর চালু হয়নি।

প্রথম আলো

২১ ট্রমা সেন্টার: শুধু ভবন হয়েছে, নেই চিকিৎসা

২১টি ট্রমা সেন্টারের ১৬টির কোনো কার্যক্রম নেই। ২টির নির্মাণকাজ এখনো চলছে। ২টিতে শুধু বহির্বিভাগ চালু হয়েছে। একটি জেলা হাসপাতালের অর্থোপেডিকস বিভাগ হিসেবে ব্যবহৃত হচ্ছে।

বৈশ্বিক ও অভ্যন্তরীণ অর্থনৈতিক মন্দার প্রভাবে মুদ্রানীতির কোনো খাতেই লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। চলতি অর্থবছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে এমন চিত্র পাওয়া গেছে।

যুগান্তর

অর্জিত হয়নি মুদ্রানীতির লক্ষ্য

মূল্যস্ফীতির হার নিয়ন্ত্রণে মুদ্রানীতিকে সংকোচনমুখী করতে গিয়ে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি সংকোচন হয়ে গেছে। এতে বিভিন্ন খাতে চাহিদা কমে অর্থনৈতিক কর্মকাণ্ড বেশি মাত্রায় সংকুচিত হয়ে পড়েছে। এর নেতিবাচক প্রভাব পড়েছে সার্বিক অর্থনীতির বিভিন্ন সূচকের ওপর।

সরকারি চাকরি আইন সংশোধনের আগে আচরণ বিধিমালা তৈরি করা সম্ভব নয়। ফলে কখন আচরণ বিধিমালা তৈরি হবে, কবে কর্মচারীদের সম্পদের হিসাব নেওয়া হবে, তা স্পষ্ট নয়।

যুগান্তর

আচরণবিধিতে আটকা কাটছে না ধোঁয়াশা

সেন্ট্রাল সম্পদবিবরণী ব্যবস্থাপনা সিস্টেম প্রণয়ন কমিটি ৬ মাসে একটি সভা করতে পারেনি। সরকারের চলতি মেয়াদে বিষয়টি সুরাহা হবে কি না, তা নিয়ে সংশয়।

আরও পড়ুন >>> এই মৃত্যু উপত্যকাই আমার দেশ!

ঢাকার সড়কে গত পাঁচ বছরে বিভিন্ন যানবাহনের বিরুদ্ধে ট্রাফিক পুলিশ মামলা করেছে ৩৬ লাখেরও বেশি। বিশেষজ্ঞ ও ভুক্তভোগীরা বলছেন, সড়কে শৃঙ্খলার পরিবর্তে এসব মামলায় ট্রাফিক পুলিশ সদস্যদের ব্যক্তিগত কোটা পূরণই গুরুত্ব পেয়েছে বেশি।

বণিক বার্তা

পাঁচ বছরে ৩৬ লাখ মামলায়ও শৃঙ্খলা ফেরেনি ঢাকার সড়কে

ঢাকার সড়ক দিনে দিনে হয়ে পড়েছে আরও বিশৃঙ্খল। ভোগান্তি ও প্রাণহানির আশঙ্কা বেড়েছে পথচারী-যাত্রীদের। দুর্ঘটনার মাত্রাও বেড়েছে অনেক।

বর্তমানে দেশের গ্যাসক্ষেত্রগুলো থেকে দৈনিক ৮ হাজার ৫৪০ ব্যারেল কনডেনসেট উঠছে। এটি গ্যাসের সঙ্গে ওঠা উপজাত, যা পরিশোধন করে পেট্রোলিয়াম পণ্য উৎপাদন করা হয়।

প্রতিদিনের বাংলাদেশ

গাড়ির বারোটা, পরিবেশেরও ক্ষতি

কনডেনসেট প্রক্রিয়া করলে ডিজেল, পেট্রোল, অকটেন, কেরোসিন, এলপিজিসহ সব ধরনের পেট্রোলিয়াম পণ্য পাওয়া যায়। কিন্তু বিপত্তি ঘটে তখন, যখন বাড়তি মুনাফার লোভে অপরিশোধিত কনডেনসেটই সরাসরি অকটেন বা পেট্রোলের সঙ্গে মিশিয়ে বিক্রি করা হয়।

এছাড়া দেশের সবচেয়ে দূষিত নদী লবণদহ, হাঁড়িধোয়া ও সুতাং; আ.লীগ-বিএনপি তৎপর ভারতের মন জোগাতে; মুক্তিযুদ্ধের ‘সংগঠন বাণিজ্য’ সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।