সকালে কেন্দ্রে প্রবেশের অপেক্ষায় পরীক্ষার্থীরা/ ছবি: ঢাকা পোস্ট

৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণকারীদের মাস্ক ছাড়া কেন্দ্রে ঢুকতে দেওয়া হয়নি। পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে ঢুকতে হয়েছে। শুক্রবার (১৯ মার্চ) সকাল সাড়ে ৮টার মধ্যে পরীক্ষার্থীদের কেন্দ্রে ঢোকানো হয়। যারা সঙ্গত কারণ দেখাচ্ছেন, তাদের নয়টা পর্যন্ত কেন্দ্রে প্রবেশের সুযোগ দেওয়া হয়।

সকালে ক্যান্টনমেন্ট আদমজী স্কুল অ্যান্ড কলেজ ও শহীদ আনোয়ার গার্লস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে সরজমিনে এ চিত্র দেখা যায়।

সরকারি কর্ম কমিশন (পিএসসি) নির্দেশনা অনুযায়ী, হলের সামনে পর্যাপ্ত নিরাপত্তা রাখা হয়। প্রত্যেক পরীক্ষার্থীর প্রবেশপত্র ও শরীরের তাপমাত্রা যন্ত্রে দেখার পর হলে ঢোকানো হয়। যাদের মুখের মাস্ক ছিল না, কেন্দ্র থেকে তাদের সরবরাহ করা হয়।

কয়েকজন পরীক্ষার্থী ক্ষোভ প্রকাশ করে বলেন, এত সকালে ক্যান্টনমেন্টের ভেতরে গাড়ি পাওয়া যায়নি। জাহাঙ্গীর গেট থেকে হেঁটে আসতে হয়েছে।

কানিজ সুলাইমান নামের এক পরীক্ষার্থী বলেন, আমার বাসা পুরান ঢাকা বংশালে। সকাল সাতটায় আমাকে বাসা থেকে বের হতে হয়েছে। জাহাঙ্গীর গেট আসার পর আমাকে ভেতরে ঢুকতে দেওয়া হয়নি। সেখান থেকে আদমজী ক্যান্টনমেন্ট কলেজ পর্যন্ত আমাকে হেঁটে আসতে হয়েছে।

কচুক্ষেতের মুসলিম মর্ডান একাডেমিতে কেন্দ্র পড়েছে মৌসুমী নামের আরেক পরীক্ষার্থীর। তার বাসা পুরান ঢাকার লালবাগে। তিনি বলেন, আমার ছোট বাচ্চা আছে। তাকে সঙ্গে নিয়ে আসতে হয়েছে। ক্যান্টনমেন্টের ভেতরে গাড়ি না পাওয়ায় সিএনজি দিয়ে জাহাঙ্গীর গেট পর্যন্ত আসার পর বাকি রাস্তা হেঁটে এসেছি। খুব কষ্ট হয়েছে। তিনি জানান, পরীক্ষার্থীর ঠিকানা অনুযায়ী আশপাশে কেন্দ্র দেওয়া উচিত ছিল, তাহলে কষ্ট এড়ানো যেত।

আলোচিত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে। শুক্রবার (১৯ মার্চ) সকাল ১০টা থেকে রাজধানীসহ দেশের ৮টি বিভাগীয় শহরে ৩৫৯টি কেন্দ্রে একযোগে শুরু হয়েছে এ পরীক্ষা। চলবে বেলা ১২টা পর্যন্ত। স্বাস্থ্যবিধি মেনে পৌনে ৫ লাখ চাকরিপ্রত্যাশী পরীক্ষায় অংশ নিয়েছেন।

পরীক্ষা শুরুর আগে সকাল সাড়ে আটটার মধ্যে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হয়। নিয়ম অনুযায়ী, ৯টা ২৫ মিনিটের মধ্যে পরীক্ষার্থীরা হলে গিয়ে তার নির্ধারিত আসনে বসবে। ৯টা ৩০ মিনিট থেকে ৯টা ৫৫ মিনিট পর্যন্ত পরীক্ষার্থীকে উত্তরপত্র সরবরাহ করা হবে। ১০টায় উত্তরপত্র বিতরণ শুরুর সঙ্গে সঙ্গে পরীক্ষা শুরু হয়েছে। শেষ হবে বেলা ১২টায়।

পরীক্ষা আয়োজনের প্রস্তুতি সম্পর্কে পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন বৃহস্পতিবার (১৮ মার্চ) ঢাকা পোস্টকে বলেন, ‘সব ধরনের প্রস্তুতি আমরা নিয়েছি। কেন্দ্রে যারা থাকবেন, তাদের বেশ কিছু নির্দেশনাও দিয়েছি আমরা। সব মিলিয়ে আমাদের খুব ভালো প্রস্তুতি আছে। আশা করি সুন্দরভাবে পরীক্ষা শেষ হবে।’

এনএম/এসএসএইচ